হামলায় সন্দেহাতীতভাবে ইরানের হাত আছে: সৌদি আরব

হামলায় সন্দেহাতীতভাবে ইরানের হাত আছে: সৌদি আরব

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক :

তেল স্থাপনায় হামলায় সন্দেহাতীতভাবে ইরানের হাত আছে বলে অভিযোগ করেছে সৌদি সরকার।

বুধবার এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালিকি। তিনি বলেন উত্তর দিক থেকে তাদের তেল স্থাপনায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা হয়েছিল। ইরানের মদদেই তা হয়েছে। এতে সন্দেহের কোন অবকাশ নেই। তবে, সেগুলো ঠিক কোন পয়েন্ট থেকে ছোঁড়া হয়েছিল সেটা বের করতে আরও তদন্ত করছেন তারা। হামলায় হামলায় ব্যবহৃত ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ দেখিয়ে তিনি বলেন, এগুলো ইরানি আগ্রাসনের প্রমাণ।

ইয়েমেনের হুতিরা হামলা চালানোর দাবি করলেও তা কোনভাবেই সত্যি না। তিনি বলেন, ১৮টি ড্রোন ও সাতটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল। সেগুলোকে ইরানের মনুষ্যবিহীন ডেল্টা উইং ভিয়েকল বলে উল্লেখ করেন তিনি। সৌদি কর্মকর্তারা ক্ষেপণাস্ত্রগুলো দেখিয়ে বলেন, এতে সন্দেহাতীতভাবেই ইরানের হাত আছে। এগুলো ইঞ্জিন যুক্ত করে ভুমিতে চালানো হামলা হলেও তা বিস্ফোরিত হয়নি। আল মালিকি বলেন, ক্রুজ মিসাইলের আওতা সাতশো কিলোমিটার। তার মানে সেগুলো কোনভাবেই ইয়েমেন এর ভেতর থেকে ছোঁড়া হয়নি।

নজরদারীর ভিডিওতে তিনি দেখান যে, একটি ড্রোন উত্তর দিক থেকে আসছে। ইরানের রেভুলুশনারি গার্ডের উল্লেখ করে আল মালিকি বলেন, তারা সামরিক বস্তু ও অবকাঠামো আক্রমণে এগুলো ব্যবহার করে থাকে। তবে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি সরাসরি ইরানকে দোষারোপ না করে বলেন, অপরাধীরা নিশ্চিতভাবেই চিহ্নিত হবে এবং তাদেরকে অবশ্যই জবাব দিতে হবে।