স্বাভাবিক হতে শুরু করেছে ইতালি

স্বাভাবিক হতে শুরু করেছে ইতালি

শেয়ার করুন

 

Italy lockdown withdraw

মহামারি করোনা ভাইরাসে বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালিতে ধাপে ধাপে লকডাউন তুলে নেওয়া হচ্ছে। আগামী ৩ জুন থেকে দেশটিতে ভ্রমণ নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হচ্ছে। এতে করে ইতালির নাগরিকরা অন্য দেশে যেতে পারবেন। একইসঙ্গে ৩ জুন থেকে দেশজুড়ে নাগরিকদের অবাধ চলাচলের অনুমতিও দিয়েছে দেশটি।
এমন একটি আদেশে সই করেছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে, যা শনিবার (১৬ মে) প্রকাশিত হয়েছে। খবর রয়টার্সের

অর্থনীতির চাকা ফের সচল করতে লকডাউন শিথিল করার পর ৩ জুন থেকে দেশটির নাগরিকদের বিদেশ এবং বিদেশি নাগরিকদের ইতালি ভ্রমণে অনুমতি দেওয়ার বিষয়ে সরকার এ পদক্ষেপ নিল। দেশটির জন্য এটি বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। কেননা, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে লকডাউনের কারণে সবকিছুই বন্ধ করে দেওয়া হয়েছিল দেশটিতে।

এদিকে বিবিসির খবরে বলা হয়েছে, ৪ মে থেকে ইতালিতে লকডাউন শিথিল করে কিছু কারখানা এবং পার্ক খোলার অনুমতি দেওয়া হয়েছিল। আর দেশটির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তের সই করা সাম্প্রতিক এ আদেশে, ১৮ মে থেকে কিছু দোকানা এবং রেস্তোরাঁ খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে সেখানে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ইউরোপীয় দেশগুলোর মধ্যে ইতালিতেই প্রথম দেশজুড়ে লকডাউন আরোপ করা হয়েছিল। গত মার্চে এই লকডাউন আরোপের কারণে এখন সংক্রমণ কমে আসতে থাকায় দেশটি লকডাউন থেকে বেরিয়ে আসছে।

গত ৪ মে থেকে দেশটির বিভিন্ন কারখানা এবং দোকানপাট খুলে দেওয়া হয়েছে। এ সময় ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে পরিস্থিতি নজরে রাখছে জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩১ হাজার ৬১০ জনের মৃত্যু হয়েছে। আর দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৩ হাজার ৮৮৫ জন।