সিরিয়ায় রক্ত শিশুর ছবি যেনো বিপন্ন মানবতার প্রতীক

সিরিয়ায় রক্ত শিশুর ছবি যেনো বিপন্ন মানবতার প্রতীক

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক :

বিমান হামলায় পুরো ভবন বিদ্ধস্থ হলেও প্রাণে বেঁচে যাওয়া হতভম্ব ও রক্তাক্ত অবস্থায় অ্যাম্বুলেন্সের পেছনের আসনে বসে আছে এক শিশু। ৫ বছরের ওমরান ডাকনিজ। সিরিয়ার সরকার ও বিরোধীপক্ষের চলমান বিভিষীকার সাক্ষী এই নিষ্পাপ শিশু। ওমরানের হৃদয়বিদারক ছবি ও ভিডিও ইতোমধ্যেই আন্তর্জাতিক মিডিয়ার শিরোনামে গুরুত্বের সাথে স্থান পেয়েছে। ছবি ইতোমধ্যেই ইন্টারেনটে ভাইরাল। একি সাথে সোস্যাল মিডিয়া গুলোতে ওমরানের ধুলি ও রক্তমাখা বাকরুদ্ধ ছবি তুলেছে আলোচনার ঝড়। আয়লানের মতো ওমরানও আজ বিপন্ন মানবতার প্রতীক।

গত কয়েক বছর ধরেই সিরিয়ায় সরকার ও বিদ্রোহীদের অন্যতম রণক্ষেত্র আলেপ্পো। প্রতিদিনই মাথার ওপর উড়ছে বোমারু বিমান। আবাসিক এলাকা ধংস হচ্ছে বোমার আঘাতে। মুহুর্মহু গুলিতে বিস্রস্ত জনপদ। প্রতিনিয়তই দীর্ঘ হয় মুত্যুর মিছিল। জ্যামিতিক হারে বাড়ে আহতের সংখ্যা।

omran1বুধবার আলেপ্পো শহরে এক বিমান হামলায় পাঁচশিশু আহত হয়। এদের মধ্যে আছে ৫ বছরের ওমরানও। মরেনি সে। কিন্তু জখম হয়েছে মারাত্মকভাবে।

এই দৃশ্য ধারণ করে সিরিয়ার সরকারবিরোধী গোষ্ঠী ‘আলেপ্পো মিডিয়া সেন্টার’ ইউটিউবে পোস্ট করে। মুহুর্তেই ভাইরাল হয়ে যায় এই ভিডিওচিত্র। বাকস্তব্ধ ওমরানের সারা গা ধূলোয় ভরা। রক্তাক্ত কপাল।  এম টেন হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর ওমরানসহ ১২ শিশুকেও ছেড়ে দেওয়া হয়েছে।

গত বছর, বিশ্ববিবেককে নাড়া দিয়েছিল তুরস্ক উপকূলে নৌকাডুবিতে মারা যাওয়া তিন বছরের শিশু আয়লান। সৈকতে পড়ে থাকা নিথর আয়লান হয়ে এরঠ বিপন্ন মানবতার প্রতীক।

এসব ছবি বিশ্বকেই যেন থামিয়ে দেয়। তবু থামেনা যুদ্ধবাজদের মরণ খেলা। নিয়ম করে পুনরাবৃত্তি হতে থাকে আয়লান থেকে ওমরান এবং অন্যরা। যাদের ছবি গণমাধ্যম পর্যন্ত পৌঁছতে পারে না কখনো।