সামাজিক যোগাযোগমাধ্যমে ফিরলেন ট্রাম্প

সামাজিক যোগাযোগমাধ্যমে ফিরলেন ট্রাম্প

শেয়ার করুন

Donald Trump_2
ক্ষমতার শুরু থেকে নানা বিতর্কের জন্ম দিয়েছেন সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতার শেষদিকে বিতর্কিত মন্তব্যের কারণে ফেসবুক, টুইটারসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমে তার অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছিল।

গত ২০ জানুয়ারি ক্ষমতা ছাড়ার পর থেকে সামাজিকযোগাযোগ মাধ্যমে বেশ নীরব ছিলেন তিনি। তবে তিনি আবার ফিরে আসছেন সামাজিকযোগাযোগ মাধ্যমে।

ক্ষমতার শেষদিকে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক, টুইটারে বক্তব্য, মন্তব্য প্রচার করে মার্কিন রাজনীতিতে অস্থিরতার সৃষ্টি করেছিলেন ট্রাম্প। এ অবস্থায় তার বিতর্কিত বক্তব্য প্রচারে মার্কিন গণমাধ্যম বেশ সতর্ক হয়ে উঠে। রক্ষণশীল সংবাদমাধ্যমগুলোও বেঁকে বসে। ‘ফেক মিডিয়া’ বলে যাদের আক্রমণ করতেন ট্রাম্প, বেশ মূল্য দিয়ে তাদের ক্ষমতাও টের পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পর তিনি এক ধরনের নীরবতাই পালন করছেন। সামাজিক যোগাযোগের সব অ্যাকাউন্ট স্থগিত থাকায় তার কোনো বক্তব্য জানারও উপায় নেই।

যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের কাছে বেশ জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম গ্যাব। বিশেষ করে শ্বেতাঙ্গ উগ্রবাদীরা তাদের বিশ্বাস প্রচার ও নিজেদের মধ্যে যোগাযোগ রাখার জন্য এ মাধ্যমটি ব্যাপক হারে ব্যবহার করছে। ক্ষমতা থেকে সরে যাওয়ার পর ‘গ্যাব’ নামের ডান রক্ষণশীলদের সামাজিক যোগাযোগমাধ্যমে প্রথমবারের মতো একটি পোস্ট দিয়েছেন ট্রাম্প।