সহিংসতা ইসলামের পরিচয় মনে করা উচিত নয়: পোপ

সহিংসতা ইসলামের পরিচয় মনে করা উচিত নয়: পোপ

শেয়ার করুন

pope

বিশ্ব সংবাদ ডেস্ক :

সহিংসতা ইসলামের সঠিক পরিচয় নয় বলে মনে করেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তার মতে, দুর্বল বিশ্ব অর্থনৈতিক ব্যাপস্থাপনাই জঙ্গিবাদের জন্য দায়ী। ৫ দিনের পোল্যান্ড সফর শেষে ইতালি ফেরার সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

বিশ্ব সন্ত্রাসের বিরুদ্ধে তরুণদের উদ্বুদ্ধ করতে এক যুব সম্মেলনে যোগ দিতে পোল্যান্ডে গিয়েছিলেন পোপ ফ্রান্সিস। পাঁচ দিনের এই সফরে তিনি পোলিশ সরকারে আয়োজনে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন। যার মধ্যে ইয়ুথ ডে ছিল মূল আয়োজন। অনুষ্ঠানে বিশ্বব্যাপী সন্ত্রাসীদের অব্যাহত তৎপরতার বিরুদ্ধে সচেতন থাকতে তরুণদের প্রতি আহবান জানান পোপ।

৫ দিনের সফর শেষে রোববার তিনি ইতালি ফিরে যান। যাওয়ার আগে পোল্যান্ডের কারাকো বিমানবন্দরে বিমানের ভেতরেই  সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।

সাংবাদিকরা, সম্প্রতি ফ্রান্সের একটি চার্চে আইএসের হাতে এক ধর্মযাজককে হত্যার ঘটনা সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চান। উত্তরে পোপ বলেন, সহিংসতা ইসলামের পরিচয় নয়। এটা সঠিক ও সত্য চিন্তা হতে পারে না।

ধর্মীয় উগ্রবাদের কঠোর সমালোচনা করেন পোপ। বলেন, আদর্শ বিচ্যুত কোনো সংগঠণ কখনোই মানব সমাজে ঠাই করতে পারেনি। তার মতে, চলমান দুর্বল অর্থনীতিই এই পরিস্থিতি সৃষ্টি করেছে।