শান্তির অগ্রদূত ইয়াসির আরাফাতের মৃত্যুর এক যুগ

শান্তির অগ্রদূত ইয়াসির আরাফাতের মৃত্যুর এক যুগ

শেয়ার করুন

ইয়াসির আরাফাতএটিএন টাইমস ডেস্ক:

ইয়াসির আরাফাত। ফিলিস্তিনি মুক্তি সংগ্রামের মহানায়ক। রহস্যজনকভাবে মৃত্যু হয়েছিল তাঁর আজ থেকে ১২ বছর আগে। কিন্তু সেই রহস্য আজও উদ্ঘটিত না হলেও ইয়াসির আরাফাত চিরু জাগরুক ফিলিস্তিনবাসী তথা সারা বিশ্বের মুক্তিকামী মানুষের হৃদয়ে।

ইয়াসির আরাফাত আর ফিলিস্তিন। যেন গাঁথা অভিন্ন সূত্রে। জীবনভর তাঁর সংগ্রাম ছিল প্যালেস্টাইনের রাষ্ট্রমার্যাদা আদায় আর ইসরায়েলি দখলদারি ও নিপীড়নের বিরুদ্ধে। স্বদেশি ফিলিস্তিনীদের অধিকার আদায়ে।

সংঘাত নয়, আরাফাত চেয়েছিল শান্তি। চেয়েছিলেন দ্বন্দ্বের অবসান।  তাই তো জীবনের শেষভাগে ইসরাইলি সরকারের সাথে শুরু করেছিলেন শান্তি আলোচনা। যদিও তাঁর প্রত্যাশার প্রতিফলন ঘটেনি জীবদ্দশায়। তবে তাঁর সদিচ্ছার স্বীকৃতি মিলেছিল ১৯৯৪ সালে। সম্মানিত হয়েছিলেন নোবেল শান্তি পুরস্কারে।

ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়া ১৩৪টি  দেশের একটি বাংলাদেশ। প্রথম থেকেই যার অবস্থান স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে। আর ইয়াসির আরাফাত পেয়েছেন মহান বন্ধুর মর্যাদা। ১৯৯৭ সালে এসেছিলেন বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আমন্ত্রণে। বাংলাদেশের স্বাধীনতার ২৫ বছর পূর্তি উদযাপনে।

২০০২ সালে গৃহবন্দী হন ইসরাইলী সেনাবাহিনীর হাতে। সে অবস্থাতেই ২০০৪ এর শেষদিকে অসুস্থ হয়ে পড়েন ৭৫ বছর বয়সী ইসয়াসির আরাফাত। আর সে বছরেই ১১ই নভেম্বর প্যারিসে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। যদিও সেই মৃত্যু রহসের কিনারা হয়নি আজও। আজও তাঁর মৃত্যুর নেপথ্যে ইসরাইলিদের সম্পৃক্ততার অভিযোগ থাকলেও তারা তা বরাবরই অস্বীকার করে আসছে ৷

ইয়াসির আরাফাত চেয়েছিলেন স্বাধীন সার্বভৌম প্যালেস্টাইন। ইসরাইলের দখলমুক্ত। কিন্তু তাঁর মৃত্যূর এক যুগ পেরিয়ে গেলেও তাঁর স্বপ্ন সম্পূর্ণ সাকার হয়নি। বরং সেই নিষ্পেষণ আর নিপীড়ন আজও অব্যাহত রয়েছে।