রোহিঙ্গা সংকট নিয়ে আবারো বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

রোহিঙ্গা সংকট নিয়ে আবারো বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক:

রোহিঙ্গা সংকট নিয়ে আবারো বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। আজ এই বৈঠকটি হবে অনানুষ্ঠানিক ও রুদ্ধদ্বার। এতে নিরাপত্তা পরিষদের সব সদস্য, আঞ্চলিক দেশগুলো ও সংগঠনগুলোকে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হয়েছে।

ওই বৈঠকে রোহিঙ্গা সংকট সম্পর্কে জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের বক্তব্য শোনা হবে। এতে কফি আনানেরও উপস্থিত থাকার কথা। তার নেতৃত্বে গঠিত একটি কমিটি রাখাইনে রোহিঙ্গাদের ওপর চালানো নৃশংসতার বিষয়ে তদন্ত করে একটি রিপোর্ট দেয় আগস্টের শেষে। তাতে রোহিঙ্গাদের নাগরিক অধিকার দেয়ার সুপারিশ করা হয়। বলা হয়, তাদের ওপর সেনাবাহিনী কঠোর নির্যাতন করেছে।

শুক্রবারের ওই বৈঠকে কফি আনান বা তার কমিশনের মুখ থেকে রোহিঙ্গা মুসলিমদের দুর্ভোগের বিষয়ে বিস্তারিত শুনতে চায় নিরাপত্তা পরিষদ। এর আগেও দু’দফা রুদ্ধদ্বার বৈঠক করেছে নিরাপত্তা পরিষদ। ওই বৈঠকে মিয়ানমারের বিরুদ্ধে অবরোধ দেয়া হতে পারে বলে আন্দাজ করা হলেও শেষ পর্যন্ত কিছুই হয় নি। ফলে শুক্রবারের রুদ্ধদ্বার বৈঠকের ফল কি তা অনুমান করা কঠিন। এ দিনই রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতে চার দিনের সফরে মিয়ানমার আসার কথা জাতিসংঘের রাজনৈতিক বিভাগের শীর্ষ কর্মকর্তা জেফ্রে ফেল্টম্যানের।