রোহিঙ্গা নির্যাতনকে ‘জাতিগত নিধন’ বলে নিরাপত্তা পরিষদের নিন্দা

রোহিঙ্গা নির্যাতনকে ‘জাতিগত নিধন’ বলে নিরাপত্তা পরিষদের নিন্দা

শেয়ার করুন

image-resizerবিশ্বসংবাদ ডেস্ক :

মিয়ানমারে রোহিঙ্গাদের উপর নির্যাতনকে ‘জাতিগত নিধন’ বলে নিন্দা জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। মঙ্গলবার বাংলাদেশ সময় মধ্যরাতে নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এক রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে মিয়ানমারে রোহিঙ্গাদের উপর সহিংসতা বন্ধ এবং সংকট নিরসনে আলোচনা করা হয়।

এসময় স্থায়ী ও অস্থায়ী ১৫টি সদস্য রাষ্ট্র উপস্থিত ছিল। বৈঠকে, মিয়ানমার সরকারের নির্যাতনের কারণে বাংলাদেশে প্রায় ৪ লাখ ৮০ হাজার রোহিঙ্গা মুসলীম পাড়ি দিতে বাধ্য হয়েছে বলে এর নিন্দা জানানো হয়। যুক্তরাজ্য ও সুইডেন এই রুদ্ধদ্বর বৈঠকের আহ্বান জানায়।

এসময় জাতিসংঘে বৃটিশ উপ রাষ্ট্রদূত জনাথন অ্যালেন বলেন, রোহিঙ্গাদের উপর সহিংসতা বন্ধ করতে মিয়ানমার সরকারকে নিরাপত্তা পরিষদ যেন স্পষ্ট বার্তা দেয়া হয়।

এদিকে, আগামী বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের আহ্বানে উন্মুক্ত বিতর্ক অনুষ্ঠিত হবে। এতে মিয়ানমারের সার্বিক পরিস্থিতি তুলে ধরে বক্তব্য দেবেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্সের পাশাপাশি নিরাপত্তা পরিষদের অস্থায়ী চার সদস্য মিশর, কাজাখস্তান, সেনেগাল ও সুইডেনও এই বৈঠকের অনুরোধ জানায়। এদিকে বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য নিরাপত্তা পরিষদের বৈঠকে রোহিঙ্গাদের সম্পর্কে প্রকৃত অবস্থা তুলে ধরতে পরিষদের সদস্যভুক্ত ৯ টি দেশের প্রতিনিধিদের ঢাকায় আজ পররাষ্ট্রমন্ত্রণালয় ব্রিফ করবে বলে জানা গেছে।