রোহিঙ্গাদের ওপর অভিযানকে গণহত্যা বললো কানাডার পার্লামেন্ট

রোহিঙ্গাদের ওপর অভিযানকে গণহত্যা বললো কানাডার পার্লামেন্ট

শেয়ার করুন

Rohingya-refugees-Reuters-
বিশ্বসংবাদ ডেস্ক :

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনীর অভিযানকে ‘গণহত্যা’ বললো কানাডা। বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টে সর্বসম্মতভাবে এই সম্পর্কিত একটি প্রস্তাব পাস হয়।

কানাডার হাউস অব কমনসে বিলটি উত্থাপন করা হলে, জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের তদন্ত প্রতিবেদন নিয়ে কথা বলেন দেশটির আইনপ্রণেতারা। এসময় রোহিঙ্গাদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধকে ‘হত্যাযজ্ঞ’ বলে রায় দেন তারা।

এদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেছেন, মিয়ানমার যদি রোহিঙ্গা নিপীড়নে দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনতে না পারে, তাহলে হেগে অবস্থিত আইসিসির মাধ্যমে তাদের বিচার নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে উদ্যোগী হতে হবে। তিনি আরো বলেন, যেহেতু সদস্য নয় এমন পক্ষের বিরুদ্ধে বিচার কার্যক্রম চালাতে ‘আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি’র নিরাপত্তা পরিষদের অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে, সেহেতু ভিন্ন পথেও দায়ীদের শাস্তি নিশ্চিতের বিষয়টি বিবেচনায় রাখতে হবে।

জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থার অনুসন্ধান প্রতিবেদনে, রাখাইন রাজ্যে সেনা অভিযানে জাতিগত নিধনযজ্ঞের আলামত পাওয়ার দাবি করা হয়েছে। প্রস্তাব করা হয়েছে সেনা কর্মকর্তাদের বিচারের।