রাশিয়ায় দুর্নীতি-বিরোধী বিক্ষোভ, বিরোধীদলীয় নেতাসহ গ্রেপ্তার ৫০০

রাশিয়ায় দুর্নীতি-বিরোধী বিক্ষোভ, বিরোধীদলীয় নেতাসহ গ্রেপ্তার ৫০০

শেয়ার করুন

_95329456_mediaitem95328235বিশ্বসংবাদ ডেস্ক :

রাশিয়ার মস্কোতে সরকারের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ করেছে বিরোধীদল -প্রোগ্রেস পার্টি। ওই বিক্ষোভ থেকে প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের পদত্যাগ দাবি করেছেন বিরোধীরা। এ ঘটনায় বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিসহ দেশজুড়ে ৫শ’ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ-এর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে মস্কোর রাজপথে হাজারো বিক্ষোভকারী। ওই কর্মসূচি থেকে প্রধানমন্ত্রীরে পদত্যাগ দাবি করেন বিরোধী দলের নেতা-কর্মীরা।

বিক্ষোভকারীরা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেরও পতন চেয়েছেন। বিক্ষোভকালে মস্কোর রাজপথে -পুতিনের পতন হোক-, পুতিনমুক্ত রাশিয়া চাই – এমন স্লোগান দেন আন্দোলনকারীরা।

দেশটির পুলিশের দাবি, সরকারী অনুমতি ছাড়া এ ধরণের বিক্ষোভ রাশিয়াতে অবৈধ। বিরোধীদের রাজধানী মস্কো ও সারাদেশ থেকে অন্তত ৫শ’ জনকে আটক করা হয়েছে।
458
গ্রেফতারের পর এক টু্‌ইট বার্তায়, দলীয় নেতা-কর্মীদের প্রতি আন্দোলন অব্যাহত রাখার আহ্বান জানান, বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি। ওই ট্যুইট বার্তায় তিনি বলেন, তাকে মুক্ত করতে আন্দোলনের প্রয়োজন নেই। তাদের প্রধান উদ্দেশ্য যেহেতু দুর্নীতির বিরুদ্ধে লড়াই। তাই মস্কোর রাজপথে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যেতে হবে।

রাশিয়ায় দুর্নীতিবিরোধী প্রচারণার জন্য বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনি বেশ পরিচিত। এর আগে এক মামলায় দোষী সাব্যস্ত হওয়ায়, তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার যোগ্যতা হারান। ফলে ২০১৮ সালে হতে যাওয়া  রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ পাবেন না তিনি।