‘যুক্তরাষ্ট্র মাহমুদ আব্বাসের সরকারকে উতখাতের চেষ্টা করছে’

‘যুক্তরাষ্ট্র মাহমুদ আব্বাসের সরকারকে উতখাতের চেষ্টা করছে’

শেয়ার করুন

F151213AL06-e1529842900475-640x400বিশ্বসংবাদ ডেস্ক :

যুক্তরাষ্ট্র ফিলিস্তিনের মাহমুদ আব্বাসের সরকারকে উতখাতের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন সিনিয়র মধ্যস্ততাকারী সায়েব এরেকাত। রোববার রামাল্লায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরেকাত আরও বলেন ওয়াশিংটন ইতোমধ্যেই ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে সম্ভাব্য শান্তি প্রক্রিয়ায় নিজেকে অযোগ্য প্রমাণ করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা এবং ট্রাম্পের জেষ্ঠ্য পরামর্শক জারেড কুশনার এবং হোয়াইট হাউসের প্রতিনিধি জ্যাসন গ্রিনব্লাট সপ্তাহজুড়ে মধ্যপ্রাচ্য সফরে ইসরায়েল, কাতার, মিশর এবং সৌদি আরবের নেতাদের সঙ্গে বৈঠকের পর রোববার এরেকাত এ মন্তব্য করলেন।

রোববার প্রকাশিত আরবী ভাষার সংবাদপত্রে আল-কুদসে এক সাক্ষাতকারে জারেড কুশনার বলেন, মার্কিন প্রশাসন খুব শীঘ্রই ইসরায়েল ফিলিস্তিন শান্তি পরিকল্পনা পেশ করবে। তাতে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদের কোন ইনপুট থাকতেও পারে বা নাও থাকতে পারে।

এই শান্তি প্রক্রিয়ায় চুক্তির বিষয়ে মাহমুদ আব্বাসের সামর্থ্য নিয়েও প্রশ্ন তোলেন। গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকে মাহমুদ আব্বাস যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক চ্ছিন্ন করেছেন। ফিলিস্তিনের নেতৃত্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যত রাজধানী হিসেবে মনে করে। তাছাড়া, ইসরায়েলের সঙ্গে আলোচনার মাধ্যমে জেরুজালেম ইস্যুর নিষ্পত্তি করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা।