যুক্তরাষ্ট্র প্রত্যাহার করলেও ইরান চুক্তি বাতিল হবে না, বিশ্বজুড়ে হতাশা ও ক্ষোভ

যুক্তরাষ্ট্র প্রত্যাহার করলেও ইরান চুক্তি বাতিল হবে না, বিশ্বজুড়ে হতাশা ও ক্ষোভ

শেয়ার করুন

Captureবিশ্বসংবাদ ডেস্ক :

ইরানের সাথে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার ঘোষণার পর ইউরোপের পক্ষ থেকে এ চুক্তি বজায় রাখার জন্য ইরানকে আহবান জানানো হয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এক যৌথ বিবৃতিতে এ আহবান জানিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট ফেডেরিকা মোঘেরিনি বলেন, ইরান যতক্ষণ পর্যন্ত এ চুক্তির বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ, ততক্ষণ পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন চুক্তি বাস্তবায়নের জন্য পূর্ণ সমর্থন দিয়ে যাবে।

পরমাণু চুক্তি থেকে আমেরিকার সরে আসার ঘোষণায় ইরান ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র ঘোষণা করলো যে তারা নিজেদের প্রতিশ্রুতির কোনো মর্যাদা রাখে না। এ চুক্তির পক্ষে যেসব মিত্র দেশগুলো আছে, তাদের সাথে কথা বলবেন বলে জানিয়েছন রুহানি।

এর আগে বুধবার ইরানের সঙ্গে পরমাণূ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা ওই চুক্তি ‘জয়েন্ট কম্প্রিহেনসিভ প্লান অব অ্যাকশান’ তার জন্য বিব্রতকর বলেও মন্তব্য করেন ট্রাম্প।

২০১৫ সালের চুক্তির পর যেসব অবরোধ তুলে নেওয়া হয়েছিল সেগুলি আবার আরোপ করার ঘোষণা দিয়েছেন ট্রাম্প। ইউরোপের ঘনিষ্ঠ মিত্র এবং বেশকিছু সামরিক কর্মকর্তাদের পরামর্শ উপেক্ষা করে এই পদক্ষেপ নিলেন ডোনাল্ড ট্রাম্প।_101024650_ebba8bf2-f724-43d7-a146-7b210b41dec6ইরানের সঙ্গে করা চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত আমেরিকাকে আরও বেশি নিরাপদ করবে বলে মনে করেন ট্রাম্প। তিনি বলেন, তিনি বছরের পর বছর ধরে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। যুক্তরাষ্ট্র ভবিষ্যতে আর কোন ফাকা হুমকি দেবে না বলেও তিনি জানান। বলেন, আমি কোন প্রতিশ্রুতি দিলে তা রক্ষা করি।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমরা ২০১৫ সালে আমরা একটি গঠনমূলক চুক্তিতে পৌছাতে পারতাম। কিন্তু তা হয়নি। ইরানকে মৃত হিসেবে উল্লেখ করে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের একজন নাগরিক হিসেবে তিনি বিব্রত।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা ওই চুক্তিতে পারমাণবিক কার্যক্রম সীমিত রাখার বিনিময়ে তার উপর অবরোধ আরোপ থেকে নিষ্কৃতি পেয়েছিল।