যুক্তরাষ্ট্রে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু

যুক্তরাষ্ট্রে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু

শেয়ার করুন

Corona vacine in human body
যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ সোমবার (১৪ ডিসেম্বর) থেকে শুরুর কথা রয়েছে। এমনকি রবিবারের (১৩ ডিসেম্বর) মধ্যে বিভিন্ন অঙ্গরাজ্যে এই টিকা পৌঁছানোর কাজ সম্পন্ন হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শনিবার (১২ ডিসেম্বর) ভ্যাকসিনটি সরবরাহের দায়িত্বে থাকা মার্কিন সেনাবাহিনীর কর্মকর্তা জেনারেল গুস্তাভ পারনা সংবাদ সম্মেলন করে তথ্যগুলো জানান। তিনি বলেছিলেন, সোমবার স্থানীয় সময় সকাল নাগাদ টিকা দেওয়া শুরু হতে পারে।

এর আগে শুক্রবার (১১ ডিসেম্বর) মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। মূলত এরপরই দেশজুড়ে টিকা পৌঁছানোর কাজ শুরু হয়ে যায়। ফাইজারের টিকাটি উদ্ভাবনে সহযোগিতা করেছে জার্মানির জৈব প্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেক। টিকাটি ১৬ বছর বা তার বেশি বয়সীদের দেওয়া হবে বলে জানিয়েছে এফডিএ।
বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের অনুমোদন দেয় যুক্তরাজ্য। এরপর বাহরাইন, কানাডা এবং সৌদি আরব টিকাটি ব্যবহারের অনুমোদন প্রদান করে। যুক্তরাষ্ট্র ৫ম দেশ হিসেবে ফাইজারের করোনা টিকার অনুমোদন দিল।
ফাইজার-বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর। চলতি সপ্তাহ থেকে টিকা দেওয়া শুরু হলেও মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, আগামী তিন মাস দেশের করোনা পরিস্থিতি আরও নাজুক হয়ে উঠবে।