যুক্তরাষ্ট্রের সুন্দর ভবিষ্যত আপনাদের হাতেই : বিদায়ী ভাষণে ওবামা

যুক্তরাষ্ট্রের সুন্দর ভবিষ্যত আপনাদের হাতেই : বিদায়ী ভাষণে ওবামা

শেয়ার করুন

b8c712da00a94b8093f46595bde12b8e_18
বিশ্বসংবাদ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের সুন্দর ভবিষ্যত আপনাদেরই হাতে। আবেগময় শেষ ভাষণে এই আশা ব্যক্ত করেছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শিকাগোয় যুক্তরাষ্ট্র সময় মঙ্গলবার রাত ৮টায় ভাষণ দিতে শুরু করেন ওবামা।

প্রায় এক ঘন্টাব্যাপী ভাষণে মার্কিন গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করা, অর্থনীতি, জঙ্গিবাদ ও নিরাপত্তা, আন্তর্জাতিক রাজনীতি, বর্ণবৈষম্য এবং শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে কথা বলেন।_93352596_4dd30c35-44ae-4c6f-95c3-03661b8a4fafমার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা জনগণের উদ্দেশ্যে বলেন, আপনাদের জন্যই আমেরিক সুন্দর ও শক্তিশালী দেশ। যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রয়োজনীয় সবকিছুই তাদের রয়েছে। উত্তরসূরীদের দেয়া গণতন্ত্র টিকিয়ে রাখার আহবান জানিয়ে ওবামা বলেন, সবাইকে এক হয়ে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে পুন:প্রতিষ্ঠিত করতে হবে। বিদেশী আগ্রসন মোকাবেলায় মার্কিনিদের সজাগ ও ঐক্যবদ্ধ থাকার পাশাপাশি মূল্যবোধ যেন দুর্বল না হয় সে পরামর্শও দেন তিনি।

ওবামা বলেন,  মার্কিনিরা ওবামাকেয়ার বাতিল চাইলে তিনি তা মেনে নেবেন। বৈষম্য বন্ধে সবার মানসিক পরিবর্তন আনার প্রতি জোর দিয়েছেন। দেশের নিরাপত্তায় গোয়েন্দা ও আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী অনেক শক্তিশালী ও সজাগ বলেও মন্তব্য করেন ওবামা। বিশেষত তরুণদের ওপর তিনি তাঁর ভরসার কথা আবারও জোর দিয়েই বলেছেন। সবশেষে পরিবার, সহকর্মী সর্বোপরি জনগণের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিশেষ করে স্মরণ করেন ভাইস প্রেসিডেন্ট যো বাইডেনের অবদান। ওবামা বলেন, ৮ বছর আগের অামেরিকা এখন অনেক বদলে গেছে। এর ভবিষ্যত আপনারাই নির্ধারণ করবেন।