যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের পদত্যাগ

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের পদত্যাগ

শেয়ার করুন

_104902978_gettyimages-1059608824বিশ্বসংবাদ ডেস্ক :

পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস| তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন ম্যাটিস আসলে অবসরে যাচ্ছেন।  পদত্যাগের চিঠি হাতে পাওয়ার পর ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস ফেব্রুয়ারির শেষে সম্মানের সাথে অবসরে যাবেন।

এসময় তিনি জেনারেল ম্যাটিসের প্রশংসা করে বলেন মিত্র দেশগুলোর সাথে সম্পর্ক স্থাপন ও সেনাবাহিনী সংক্রান্ত নানা কাজে ম্যাটিস তাকে সহায়তা করেছেন।  সিরিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণার একদিন পরই এই সিদ্ধান্ত আসলো।

বিশ্লেষকরা মনে করছেন এ নিয়ে ট্রাম্পের সঙ্গে মতভেদেই এই পদত্যাগের সিদ্ধান্ত।  তবে কাকে ম্যাটিসের স্থলাভিষিক্ত করা হবে সে সিদ্ধান্ত এখনো জানানো হয়নি। মার্কিন নৌবাহিনীতে ৪৪ বছর দায়িত্ব পালন করেছেন ম্যাটিস।

২০০১ সালে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে কম্ব্যাট কমান্ডার হিসেবে একটি টাস্কফোর্সকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। ইরাক যুদ্ধের সময় একটি মেরিন ডিভিশনেরও নেতৃত্ব ছিলেন তিনি। ন্যাটোর স্ট্রাটেজিক কমান্ডেও দায়িত্ব পালন করেছেন।

২০১০ সালে ইউএস সেন্ট্রাল কমান্ড পরিচালনার দায়িত্ব পান।তিনি। এ পদে থাকা ব্যক্তি মধ্যপ্রাচ্যে নিয়োজিত সকল মার্কিন বাহিনীকে পরিচালনা করা। ইরান পারমাণবিক চুক্তির কঠোর সমালোচকও ছিলেন তিনি। ২০১৬ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পর ম্যাটিসকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেন ট্রাম্প।