মেক্সিকো সীমান্ত থেকে ৩৭ বাংলাদেশিসহ ৬০০ অভিবাসন প্রত্যাশী উদ্ধার

মেক্সিকো সীমান্ত থেকে ৩৭ বাংলাদেশিসহ ৬০০ অভিবাসন প্রত্যাশী উদ্ধার

শেয়ার করুন

Maxico

আন্তর্জাতিক ডেস্ক।।

মেক্সিকোর পূর্বাঞ্চলীয় এলাকা থেকে ৩৭ বাংলাদেশিসহ ১২টি দেশের প্রায় ছয়শো অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় শনিবার (২০ নভেম্বর) দেশটির ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম) তাদের উদ্ধার করে। দুটি ট্রলারে তারা সেদিকে যাচ্ছিলেন। ৩৭ জন বাংলাদেশি ছাড়া বাকিদের অধিকাংশই প্রতিবেশী গুয়েতমালার নাগরিক।

আইএনএম জানায়, উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ১৪৫ জন নারী এবং ৪৫৫ জন পুরুষ। তারা মেক্সিকোর দক্ষিণাঞ্চলের ভেরাক্রুজ যাওয়ার চেষ্টা করছিলেন। তাদের মধ্যে ৪০১ জন গুয়েতমালার, ৫৩ জন হন্ডুরাসের, ৪০ জন ডমিনিক প্রজাতন্ত্রের, ৩৭ জন বাংলাদেশের, ২৭ জন নিকারাগুয়ার, ১৮ জন এল সালভেদরের, চারজন ভেনেজুয়েলার, চারজন ইকুয়েডরের এবং আটজন কিউবার। কিছু আফ্রিকার লোক রয়েছে এবং একজন ভারতের, ছয় জন ঘানার এবং একজন ক্যামেরুনের।

টোনাটিউহ হার্নান্দেজ, স্থানীয় মানবাধিকার কমিশনের এক কর্মকর্তা জানান, ট্রলারের মধ্যে দুটি ট্রাকে ঠাসাঠাসি করে বসেছিলেন তারা। সেখানে নবজাতক ও অন্তঃসত্ত্বা নারীও ছিলেন। তাদের মধ্যে অনেকেই অসুস্থ।

এসব অভিবাসনপ্রত্যাশীকে মেক্সিকো আটক করতে পারে অথবা বৈধভাবে মেক্সিকোতে বসবাসের সুযোগ দিতে পারে।

নিজ দেশে সহিংসতা ও দারিদ্র্যের কারণে মধ্য আমেরিকা ও যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী মেক্সিকোর এই করিডোর বেছে নেয়।