মালয়েশিয়ায় ফের লকডাউন

মালয়েশিয়ায় ফের লকডাউন

শেয়ার করুন

Malayasia again lockdown
মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ফের লকডাউনে গেল মালয়েশিয়া। সোমবার (১১ জানুয়ারি) বিকালে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী তান সেরী মুহিউদ্দিন ইয়াসিন ঘোষণাটি দেন।

দেশটির রাজধানী কুয়ালালামপুর, পুত্রাজায়া, সেলঙ্গর, সাবাহ, জোহর, মালাকা, পুলাউ পেনাং ও লাবুয়ান অঞ্চলে আগামী ১৩ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত মোট ১৪ দিনের মুভমেন্ট কন্ট্রোল অর্ডার বা সম্পূর্ণ নিয়ন্ত্রিত জীবনযাপন (এমসিও) জারি করা হয়েছে।

লকডাউন চলাকালীন সময়ে উৎপাদন, নির্মাণ, পরিষেবা, বাণিজ্য ও বিতরণ, বৃক্ষরোপণ ও পণ্যাদি অপরিহার্য অর্থনৈতিক ক্ষেত্রগুলো পরিচালনা করার অনুমতি দেওয়া হয়েছে।

গত মার্চ মাসে সরকার প্রথমে সংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ আইন ১৯৮৮ এবং পাশাপাশি পুলিশ অ্যাক্ট ১৯৬৭ এর অধীনে ধর্মীয়, খেলাধুলা, সামাজিক ও সাংস্কৃতিক গণসমাবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।
সে সময় সুপার মার্কেট, পাবলিক মার্কেট, বিভিন্ন জিনিসপত্র ও নিত্যপ্রয়োজনীয় জিনিস বিক্রি করা দোকান ব্যতীত সব উপাসনা ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল।

তবে সরকার ধীরে ধীরে তা শিথিল করে। বেশিরভাগ শিল্প প্রতিষ্ঠান খোলার চেষ্টা করে এবং বেশিরভাগ সামাজিক অর্থনৈতিক কর্মকাণ্ডের অনুমতি দেয়।

শর্তসাপেক্ষে এমসিও, এমসিও ও পুনরুদ্ধার এমসিওসহ বিভিন্ন ধরনের এমসিওর অধীনে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছিল। কিন্তু তৃতীয় দফায় করোনা সংক্রমণে প্রতিদিনই বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা।
সম্প্রতি এ সংখ্যা ৩ হাজার ছাড়ানোর পর আবারও মুভমেন্ট কন্ট্রোল অর্ডার চালুর বিষয়ে সিদ্ধান্ত নিল দেশটির সরকার। এমসিও চলাকালে গেল বছরের মার্চের ন্যায় অরও ১৪ দিন নিয়ন্ত্রিত জীবনযাপন করতে দেশের জনগণকে।