মার্কিন অস্ত্রশস্ত্র নিয়ে তালেবানদের মহড়া

মার্কিন অস্ত্রশস্ত্র নিয়ে তালেবানদের মহড়া

শেয়ার করুন

Taleban Mohora

আন্তর্জাতিক ডেস্ক।।

আফগানিস্তানের রাজধানী কাবুলে সামরিক যান নিয়ে বিশাল মহড়া দিয়েছে তালেবান। গতকাল রোববার এ কুচকাওয়াজে তারা দখলকৃত মার্কিন সাঁজোয়া যান ও রুশ হেলিকপ্টার নিয়ে এ মহড়া চালায়।

রয়টার্সের খবরে বলা হয়, গত মধ্য আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। পতন হয় পশ্চিমা-সমর্থিত বেসামরিক আফগান সরকারের। একই মাসের শেষে আফগানিস্তান ত্যাগ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বাহিনী।

পশ্চিমা-সমর্থিত আফগান সরকার বাহিনীর পতন হলে তাদের ব্যবহৃত বিপুল অস্ত্রশস্ত্র ও সামরিক সরঞ্জাম তালেবানের হাতে যায়। এর মধ্যে মার্কিন সাঁজোয়া যান ও রুশ হেলিকপ্টার রয়েছে।

তালেবান সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ খাওরাজমি জানান, নতুন প্রশিক্ষিত আড়াই শ সেনাসদস্যের গ্র্যাজুয়েশন উপলক্ষে এ কুচকাওয়াজের আয়োজন করা হয়।

রয়টার্স জানায়, গতকাল কাবুলে অনুষ্ঠিত সামরিক কুচকাওয়াজে যুক্তরাষ্ট্রের তৈরি কয়েক ডজন এম-১১৭ সাঁজোয়া যান অংশ নেয়। মাথার ওপরে আকাশে মহড়া দেয় কয়েকটি এমআই-১৭ হেলিকপ্টার। অনেক সেনাকে যুক্তরাষ্ট্রের তৈরি এম-৪ অ্যাসল্ট রাইফেল বহন করতে দেখা যায়।

তালেবান বাহিনী বর্তমানে যেসব অস্ত্রশস্ত্র ও সামরিক সরঞ্জাম ব্যবহার করছে, তার বেশির ভাগ যুক্তরাষ্ট্র-সমর্থিত আফগান সরকারকে সরবরাহ করেছিল ওয়াশিংটন। তালেবানের বিরুদ্ধে লড়তে একটি শক্তিশালী আফগান বাহিনী গড়ার জন্য কাবুলের সাবেক সরকারকে এই অস্ত্রশস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়েছিল যুক্তরাষ্ট্র। এখন এগুলো নিয়েই সামরিক মহড়া দিল তালেবান।