মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদে তারাবির অনুমতি

মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদে তারাবির অনুমতি

শেয়ার করুন

saudi mosque

 

পবিত্র মাহে রমজানে মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে তারাবিহ পড়ার অনুমতি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। তবে তারাবি হবে সংক্ষিপ্ত এবং মুসল্লিদের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকবে।
বুধবার এক বিবৃতিতে মসজিদে হারামের প্রধান ইমাম ও হারামাইন শরিফাইনের প্রেসিডেন্সির প্রধান শায়েখ আবদুর রহমান আস সুদাইস এমন খবর দিয়েছেন।

এর আগে মঙ্গলবার তিনি বলেন, পবিত্র দুই মসজিদে তারাবির নামাজ হবে ১০ রাকাতে, কিন্তু তাতে কেবল ইমাম, মুয়াজ্জিনসহ কর্তৃপক্ষের কর্মকর্তারা অংশ নেবেন।
রয়টার্সের খবরে বলা হয়েছে, রমজানে কয়েক ঘণ্টার জন্য কারফিউ শিথিল করার পরিকল্পনা করেছে সৌদি সরকার, যাতে নিজেদের মহল্লার বাইরে গিয়ে লোকজন প্রয়োজনীয় সওদা করতে পারেন।
চাঁদ দেখা সাপেক্ষে সৌদিতে ২৪ অথবা ২৫ এপ্রিল থেকে শুরু হতে পারে রমজান মাস।
এর আগে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছিল, সৌদির প্রধান দুই মক্কা ও মদিনা মসজিদে সীমিত আকারে তারাবির জামাত চালু থাকতে পারে, অন্য মসজিদে জামাত অনুষ্ঠিত হবে না। আসন্ন রমজান মাসে তারাবির নামাজ কেবল ঘরেই আদায় করা হবে। কারণ করোনা ভাইরাস শেষ না হওয়া পর্যন্ত মসজিদে নামাজের স্থগিতাদেশ প্রত্যাহার করা হবে না। বুধবার (২২ এপ্রিল) সে ঘোষণাই এলো।
এদিকে করোনাভাইরাস বিস্তারের লাগাম টানতে পরীক্ষার পরিসর বাড়িয়েছে সৌদি সরকার। মঙ্গলবার পর্যন্ত দেশটিতে ১১ হাজার ৬৩১ জনের শরীরে ভাইরাসটি সংক্রমিত হয়েছে।