ভারতের নতুন রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ

ভারতের নতুন রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ

শেয়ার করুন

Captureবিশ্বসংবাদ ডেস্ক :

ভারতের নতুন রাষ্ট্রপতি হলেন রামনাথ কোবিন্দ। বিজেপির এই প্রার্থী মোট ৪ লাখ ৭৯ হাজার ৫৮৫ ভোট পেয়েছেন, যা মোট ভোটের ৬৫ শতাংশ। পার্লামেন্ট হাউস ও ১১টি রাজ্যের ভোট গণনায় তিনি নির্বাচিত হলেন।

গত সোমবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন ২৫ জুলাই। ভরাতের নতুন রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের প্রধানরমন্ত্রী শেখ হাসিনা।

কোবিন্দের কাছে হেরে যাওয়া কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ প্রার্থী মীরা কুমার পেয়েছেন ২ লাখ ৪ হাজার ৫৯৪ ভোট। রামনাথ কোবিন্দ হলেন ভারতের ১৪ তম রাষ্ট্রপতি।

এনডিটিভি জানায়, নির্বাচনে সর্বোচ্চ ৯৯ শতাংশ ভোট পড়েছে। মোট ৪,৮৯৫ জন ভোটারের মধ্যে ৪১২০ জন এমএলএ এবং ৭৭৬ জন নির্বাচিত এমপি ভোটাধিকার প্রয়োগ করেন। এদের মধ্যে, মধ্য প্রদেশের মন্ত্রী নরোত্তম মিশ্র ভোট প্রদানে অযোগ্য হিসেবে গন্য হন।

দলিত সম্প্রদায়ের মানুষ রামনাথ একজন কৃষকের সন্তান। ১৯৪৫ সালে উত্তর প্রদেশের কানপুর দেহাতে তাঁর জন্ম। পেশায় আইনজীবী রামনাথ দলিত সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করা বিজেপির ইউনিট ‘বিজেপি দলিত মোর্চা’র সাবেক প্রেসিডেন্ট ছিলেন। ১৯৯৮ থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি ওই পদের দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি অল ইন্ডিয়া সমাজের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। পাশাপাশি তিনি দলের জাতীয় মুখপাত্রের দায়িত্ব পালন করেন।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের শীর্ষ সহযোগী হিসেবেও কাজ করেছেন রামনাথ। নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ার তিনি বলেছেন : এই দায়িত্ব একটি কঠিন দায়িত্ব।