মধ্যবয়স্ক নারীর বুরকিনি খুলতে বাধ্য করল পুলিশ!

মধ্যবয়স্ক নারীর বুরকিনি খুলতে বাধ্য করল পুলিশ!

শেয়ার করুন

 এটিএন টাইমস ডেস্ক:

পুলিশের নির্দেশে নীমা খুলছেন
পুলিশের নির্দেশে নীমা খুলছেন

দুই সন্তানের জননী মিসেস সিয়াম সমুদ্র সৈকতে সূর্য স্লান করছিলেন। গার্ডিয়ানে প্রকাশিত ছবিতে দেখা যায় তিনি সমুদ্র সৈকতে বিশ্রামে থাকা অবস্থায় পুলিশ তারপাশে অবস্থান নেয়। এসময় পুলিশ তাকে হাতাওয়ালা নীমা ও মাথার চুল ঢাকার ছোট স্কার্ব সরিয়ে ফেলতে বলে।

ফ্রান্সের প্রায় ২৩টি  শহরের কর্তৃপক্ষ বোরকার উপর নিষেজ্ঞা আরোপ করে রেখেছে। যদিও সূর্য স্লানে থাকা মহিলাটি তখন বোরকা পরিহিত ছিলেন না তবে মাথার উপর চুল ঢাকার ছোট একটা হেড স্কার্ব ছাড়া।

বিশ্রামে থাকা অবস্থায় পুলিশের আগমন
বিশ্রামে থাকা অবস্থায় পুলিশের আগমন

বৃহস্পতিবার ফ্রান্সের স্থানীয় শহরে এই ধটনা ঘটে। যদিও পুলিশের দাবির প্রেক্ষিতে মহিলা হাতওয়ালা নীমা খুলে ফেলেন কিন্তু একজন অফিসারকে দেখা যায় তাকে উপস্থিত জরিমানার বিষয়টি নোট করতে।

ঐ নারী বৃহস্পতিবার কি হয়েছিল ও কিভাবে তাকে উপস্থিত জরিমানা করা হয়েছে তার বর্ণনা দেন। ফ্রান্সের এএফপি জানিয়েছে তারা তার জরিমানার টিকেট দেখেছে, তার পোশাক নৈতিকতা (ফ্রান্সের) ও ধর্মনিরপেক্ষতার মূল্যবোধের সাথে সংহতিপূর্ণ নয়।

৩৪ বছর বয়সি সিয়াম বলেন আমি পরিবারের সাথে বিচে অবস্থান করছিলাম। এসময় আমি ছোট একটা হেড স্কার্ব পড়েছিলাম। আমার সাঁতারের কোন ইচ্ছা ছিল না।

মেথহিল্ড কুসিন নামে এক প্রতক্ষ্যদর্শী ঘটনার বর্ণনা দিচ্ছিলেন। দুঃখের বিষয় হলো বীচের উপস্থিত অন্যান্যরা তখন চিৎকার দিচ্ছিলো ‘বাড়ি যাও বাড়ি যাও’ বলে। কাউকে কাউকে পুলিশি পদক্ষেপে সমর্থন দিতে দেখা গেছে। ঘটনার সময় সিয়ামের মেয়ে তখন কাঁদছিল।

পুলিশের অবস্থান
পুলিশের অবস্থান

১৩ জুলাই লরি আক্রমণের পর গত সপ্তাহে সর্বশেষ ফ্রান্সের নীচ শহর বোরকা নিষিদ্ধের ঘোষণা দেয়। যেখানে হামলাকারীসহ ৮৬ জনের মৃত্যু হয়। হিউম্যান রাইটস লীগ নামের একটি এনজিও ফ্রান্সের নিম্ন আদালতের দেয়া বোরকা নিষিদ্ধ রায়ের বিরুদ্ধে আপিল করলে বোরকার উপর আরোপিত নিষেজ্ঞাকে বৈধ বলে রায় দেয় দেশটির সর্বোচ্চ আদালতের।

জরিমানা নোট করছেন এক পুলিশ সদস্য
জরিমানা নোট করছেন এক পুলিশ সদস্য

সম্প্রতি বিবিসি জানিয়েছে বোরকা নিষিদ্ধের পর থেকে সারা বিশ্বে বোরকা বিক্রি ২০০ ভাগ বেড়ে গেছে। অস্ট্রেলিয়ার বিখ্যাত পোশাক ডিজাইনার আহেদা জানিত্তি বলেন এই নিষিধাজ্ঞার পর বোরকার চাহিদা ব্যাপক বেড়ে গেছে।

এককন বোরকা ক্রেতা
একজন বোরকা ক্রেতা

সম্ভাব্য এই ক্রেতাদের অধিকাংশই অমুসলিম যাদের মধ্যে আছে ত্বক ক্যান্সারের রোগী ও সমুদ্র সৈকতে পুরো শরীর ঢেকে রাখতে ইচ্ছুক নারীরা। তিনি আরও বলেন আমি ২০০৮ সাল থেকে প্রায় ৭ লাখ বোরকা বিক্রি করেছি।