বিশ্বে করোনায় মৃত্যু ২২ লাখ ছাড়ালো

বিশ্বে করোনায় মৃত্যু ২২ লাখ ছাড়ালো

শেয়ার করুন

Corona death-3
বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২২ লাখ ছাড়িয়েছে। সেই সাথে করোনা শনাক্ত রোগীর সংখ্যাও ১০ কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে।

শনিবার (৩০ জানুয়ারি) সকাল ৯টার দিকে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা পৌঁছেছে ২২ লাখ ৪ হাজার ৪৯৪ জনে।
এছাড়া, ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ কোটি ২০ লাখ ৭ হাজার ৪৪৮ জনে।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। গত ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে মহামারি ঘোষণা করে। এর আগে ২০ জানুয়ারি জরুরি পরিস্থিতি ঘোষণা করে ডব্লিউএইচও।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত দেশটিতে ২ কোটি ৫৯ লাখ ৯ হাজার ৩৩৬ জন করোনায় আক্রান্ত এবং ৪ লাখ ৩৬ হাজার ৫৪১ জন মৃত্যুবরণ করেছেন।

পৃথিবীর দ্বিতীয় জনবহুল দেশ ভারত রয়েছে করোনায় আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় এবং মৃত্যু নিয়ে চতুর্থ অবস্থানে। ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকলেও সর্বাধিক মৃতের সংখ্যায় রয়েছে দ্বিতীয়তে।

এদিকে মহামারি করোনাভাইরাসে মৃত্যুর দিক থেকে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতকে ছাড়িয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে মেক্সিকো। দেশটিতে করোনায় মৃতের পৌঁছেছে ১ লাখ ৫৫ হাজার ১৪৫ জনে।

দক্ষিণ এশিয়ার দেশ ভারতে মোট আক্রান্ত ১ কোটি ৭ লাখ ২০ হাজারের বেশি এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ১০ জন। ব্রাজিলে মোট শনাক্ত রোগী প্রায় ৯১ লাখ ১৮ হাজারের বেশি এবং মৃত্যু হয়েছে ২ লাখ ২২ হাজার ৬৬৬ জনের।

এদিকে বাংলাদেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত প্রায় ৯ মাসের মধ্যে একদিনে সর্বনিম্ন সাতজনের মৃত্যু হয়েছে বলে শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নতুন সাতজনসহ মোট মৃতের সংখ্যা বেড়ে ৮ হাজার ৯৪ জনে দাঁড়িয়েছে। এর আগে গত বছরের ৮ মে দেশে সাতজনের মৃত্যুর তথ্য জানায় স্বাস্থ্য অধিদপ্তর। এরপর ধীরে ধীরে এ সংখ্যা বাড়তে থাকে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২০৪টি পরীক্ষাগারে ১২ হাজার ২৭৯টি নমুনা সংগ্রহ করা হয়। অ্যান্টিজেন টেস্টসহ পরীক্ষা করা হয় ১২ হাজার ৭৫টি নমুনা।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩.৭৬ শতাংশ। মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্তের হার ১৪ দশমিক ৭৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ।