ঘুমিয়ে পড়লে দক্ষ কর্মী!

ঘুমিয়ে পড়লে দক্ষ কর্মী!

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

সারাদিন অফিসে বসে কেটে যায় দিনের অনেকটা সময়। কাজটাই যদি পছন্দ না হয় কিভাবে পার হবে অফিসের সময়গুলো। কাজটাকে আরও আরামদায়ক করতে বিশ্বব্যাপী রয়েছে কিছু কর্ম আইন।

জাপানে আইন করা হয়েছে, কাজের সময় যে কর্মী ঘুমিয়ে যায় তাদের অধিক দক্ষ বলে বিবেচনা করা হয়ে থাকে। শুধু তাই নয় এমন আরও রোমাঞ্চকর কিছু আইন রয়েছে সারাবিশ্বে।

ইউআইই প্রস্তাবিত শ্রমিকবান্ধব আইন গ্রহনের পরে তারা পড়া-বিরতি আইন গ্রহনের জন্য প্রস্তাব দেন। এ আইনের মাধ্যমে কর্মচারীরা তাদের কাজের মধ্যে পড়ার জন্যে কিছু সময় পাবেন।

বাধ্যতামূলক ছুটি, হয়ত শ্রমিকদের জন্যে সবচেয়ে সেরা আইন করা হয়েছে অস্ট্রিয়ায়। টানা ছয় মাস কাজ করার পরে প্রতিটি কর্মচারী ৩০ দিনের “বার্ষিক ছুটি” পাবে যারা ২৫ বছরের কম সময় ধরে কাজ করছেন। যদি এর চেয়ে বেশী সময় ধরে কেউ কাজ করে তবে তারা ৩৬ দিনের বার্ষিক ছুটি পাবে প্রতি ছয় মাস পর পর।

কাজ করার সময় ঝিমাতে যেয়ে যদি ধরা পরেন বুঝতেই পারছেন কি শাস্তিটাই না হবে। এমন ধারোনা ভুল করে দিলো জাপান। হঠাত কাজের মধ্যে ঘুমিয়ে পড়ে তাদেরকে ‘ইনেমুরি’ বা অধিক দক্ষ বলে জাপানিরা। বর্তমানে জাপানের কার্যালয় গুলোতে প্রায়ই এমন ঘটনা ঘটছে, কাজের মধ্যেই ঘুমোচ্ছেন কর্মীরা। কারন জাপানিরা ভাবেন অধিক কাজ করার কারনেই এমনটা হয়ে থাকে।

বেলজিয়ামে নতুন কর্মচারী আইনে ভ্রমন করার জন্য বিশেষ ছুটি মিলবে। কর্মজীবন বিরতি পাবেন বছরে একবার, শুধু তাই নয় ছুটিকালীন সময়েও তারা পাবেন সম্পূর্ণ বেতন এবং পরবর্তীতে ছুটি শেষে কাজে যোগ করার সুযোগ। ফ্রান্স ন্যাশনাল এসেম্বলি তার কর্মচারীদের দেয় এই সুযোগ ছুটিতে থাকার সময় গুলোতে অফিসিয়াল কানেকশন গুলো বন্ধ রাখতে পারবে।

স্বাস্থ্য ও মঙ্গল রক্ষা নামের এই আইনে কর্মচারীদের দিনে ১১ ঘণ্টা কাজের মধ্যে না থাকার আইন করেছে ফ্রান্স। ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস এর অইন অনুযায়ী কাজের জন্য অন্য কোন স্থানে যাওয়া ও কাজের আওতাভুক্ত। স্বাস্থ্য ও সুরক্ষা আইনে মনোনীত ৪৮ ঘণ্টার বেশী কোন শ্রমিককে কাজ করার জন্যে জোর করা যাবে না।

পর্তুগালকে তো কর্মীদের স্বর্গ বলা হয়। নিয়োগকর্তা তাদের কর্মচারীদের বরখাস্ত করতে পারেনা। যদি কোনো নিয়োগকর্তা তাদের কর্মচারীকে বরখাস্ত করতে চায় তবে সে ক্ষেত্রে প্রথমে কর্মীকে পদত্যাগের প্রস্তাব দিবেন এবং কর্মচারীর কাছে অনুরোধ করতে হবে তার পদ ছাড়ার জন্য।