বিশ্বের বড় বড় শিল্প দুর্ঘটনা

বিশ্বের বড় বড় শিল্প দুর্ঘটনা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

সাম্প্রতিক দশকগুলোতে কৃষিভিত্তিক থেকে শিল্পভিত্তিক সমাজে রূপান্তর ঘটেছে বিশ্বের বিভিন্ন দেশে। এসব বিকাশমান অর্থনীতির অন্যতম নিয়ামক ম্যানুফ্যাকচারিং বা উৎপাদনমুখী শিল্প। অর্থনীতির বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখার পরও, নানা কারণে শিল্পশ্রমিকের জীবনমান ও নিরাপত্তা প্রশ্নের মুখে পড়েছে বারবার।

পাকিস্তানের করাচিতে আলি এন্টারপ্রাইজ নামের পোশাক কারখানায় অগ্নিকাণ্ড ঘটে ২০১২ সালে। শতাধিক শ্রমিক-কর্মচারী ওই দুর্ঘটনায় প্রাণ হারান। আহত হন ৬শ’ জনের বেশি। দেশটির ইতিহাসে এটিই সবচেয়ে ভয়াবহ শিল্প দুর্ঘটনা।

আলি এন্টারপ্রাইজে অগ্নিকাণ্ড
আলি এন্টারপ্রাইজে অগ্নিকাণ্ড

২০০৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সরকারি নিবন্ধনহীন একটি আতশবাজি কারখানায় পর পর দু’টি বিস্ফোরণ ঘটে। এতে আংশিকভাবে ধসে যায় ভবনটি, আর মারা যান ২২ জন কর্মী।

বিস্ফোরণের পর ইস্তানবুলের সেই কারখানা
বিস্ফোরণের পর ইস্তানবুলের সেই কারখানা

২০০৭ সালে চীনের কিংহে স্পেশাল স্টিল করপোরেশন লিমিটেডে এক দুর্ঘটনায় প্রাণ হারান ৩২ জন। তদন্তে দেখা যায়, কারখানাটির নিরাপত্তা মান ছিল দুর্বল। ঘাটতি ছিল নিয়ন্ত্রণ ও তদারকি ব্যবস্থায়ও। এ দুর্ঘটনার নেতিবাচক প্রভাব পড়ে চীনের পুরো ইস্পাত শিল্পেই।

সেই স্টিল ফ্যাক্টরি পরিণত হয়েছে ধ্বংসস্তুপে
সেই স্টিল ফ্যাক্টরি পরিণত হয়েছে ধ্বংসস্তুপে

২০০০ সালে নেদারল্যান্ডসেও আতশবাজির একটি ডিপোতে আগুন লেগে মারা যায় ২৪ জন। আহত হয় ৯৪৭ জন।

এর আগে ১৯৯৩ সালের ১০ মে, থাইল্যান্ডের একটি খেলনা কারখানায় মারা যান ২১০ জন শ্রমিক। সিঁড়ি তালাবদ্ধ থাকার কারণে শ্রমিকরা বের হতে না পারায়, ‌এতো বিপুল প্রাণহানি।

বিভিন্ন দেশের শিল্প দুর্ঘটনার ভয়াবহতার পেছনে, সরকারি নজরদারি ও তদারকিতে সামর্থ্যের ঘাটতিকেই মূল কারণ মনে করেন পর্যবেক্ষকরা। পাশাপাশি সংশ্লিষ্ট সংস্থাগুলোর মধ্যে সমন্বয়হীনতাও এজন্য দায়ী।