বিশ্বজুড়ে আলোচনায় সান্তোসা দ্বীপ আর ক্যাপেল্লা হোটেল

বিশ্বজুড়ে আলোচনায় সান্তোসা দ্বীপ আর ক্যাপেল্লা হোটেল

শেয়ার করুন

_101898223_c0f58978-7303-4a34-b721-477cfa02bb61বিশ্বসংবাদ ডেস্ক :

ট্রাম্প-কিম বৈঠককে কেন্দ্র করে আলোচনায় সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপ। যেখানে অবস্থিত ক্যাপেল্লা হোটেলে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঐতিহাসিক বৈঠক।

অবকাশ যাপন ও পর্যটনের জন্য খুব জনপ্রিয় সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপ। সেখানকার ইউনিভার্সাল স্টুডিও থিম পার্ক, নতুন ওয়াটার পার্ক, রিসোর্ট, ক্যাসিনো, গলফ ক্লাবের আকর্ষণে প্রতিবছর হাজার হাজার পর্যটক ছুটে যায় দ্বীপটিতে। রয়েছে কোটি কোটি ডলার মূল্যের নজরকাড়া ঘরবাড়ি।

সিঙ্গাপুরের মূল ভূখন্ড থেকে সান্তোসা দ্বীপের দূরত্ব আধা কিলোমিটার। নির্জনতা ও গোপনীয়তার কারণেই বৈঠকের জন্য বেছে নেয়া হয়েছে দ্বীপটিকে। মূল দ্বীপের সঙ্গে সড়ক, মোনোরেইল ও কেবল কারের মাধ্যমে যুক্ত হয়েছে এটি। বৈঠকের সময় দ্বীপটিকে ঘিরে থাকবে নিরাপত্তা বাহিনী। আকাশপথে আন্তর্জাতিক বিমান চলাচলেও থাকবে সীমিত নিষেধাজ্ঞা।
_101864572_gettyimages-966145410
সান্তোসা শব্দের অর্থ শান্তি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় দ্বীপটি দখল করে জাপানিরা। তাদের বিরোধীদের গুলি করে হত্যা করে সাগরে ফেলে দিতো তারা। এ ছাড়া ব্রিটিশ ও অস্ট্রেলিয়ান সৈন্যদের জন্য এই দ্বীপকে বন্দিশালা হিসেবেও ব্যবহার করতো জাপানিরা।

১৯৬৩ সালে ব্রিটিশ উপনিবেশের হাত থেকে মালয়েশিয়ার সঙ্গে মিলে মুক্তি পায় সিঙ্গাপুর। কিন্তু আদর্শিক বিভেদের কারণে দুই বছর পর মালয়েশিয়া থেকে আলাদা হয়ে স্বাধীনভাবে যাত্রা করে সিঙ্গাপুর। ১৯৭২ সালে দ্বীপটিকে পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার উদ্যোগ নেয় দেশটি।

এই সান্তোসা দ্বীপেই অবস্থিত ক্যাপেল্লা হোটেল। যেখানে অনুষ্ঠিত হতে যাচ্ছে ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠক। ৩০ একর জায়গার ওপর গড়ে ওঠা হোটেলে সামনের অংশ ব্রিটিশ স্থাপত্যশৈলীতে নির্মিত। তবে ভেতরটা আধুনিক সব সুযোগ সুবিধায় ভরপুর। চার পাশে উঁচু কোন ভবন না থাকায় দুর থেকে সন্ত্রাসীদের পর্যবেক্ষনের সুযোগ থাকবে না। সব কিছু মিলে নিরাপত্তা ব্যবস্থা কঠোর এবং নিশ্চিদ্র হবে এবং ঝুঁকি কম বলে এখানেই হবে আলোচিত এই শীর্ষ বৈঠক।