ফিলিস্তিন সংকটে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান থেকে সরে আসলেন ট্রাম্প

ফিলিস্তিন সংকটে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান থেকে সরে আসলেন ট্রাম্প

শেয়ার করুন

U.S. President Donald Trump (R) laughs with Israeli Prime Minister Benjamin Netanyahu at a joint news conference at the White House in Washington, U.S., February 15, 2017.    REUTERS/Kevin Lamarque

বিশ্বসংবাদ ডেস্ক :

ফিলিস্তিন সংকটে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান থেকে যুক্তরাষ্ট্রের সমর্থন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন ডোনাল্ড ট্রাম্প।

ওয়াশিংটনে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠক শেষে নিজের এমন অবস্থানের কথা জানান ট্রাম্প। তিনি বলেন, কেবল পৃথক দুইটি রাষ্ট্র প্রতিষ্ঠা পেলেই এই সংকটের সমাধান হবে না।

ওই সংবাদ সম্মেলনে ট্রাম্প ও নেতানিয়াহু ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানে একটি অসাধারণ শান্তিচুক্তির প্রতিশ্রুতিও দিয়েছেন। তবে এর জন্য ইসরায়েল ও ফিলিস্তিন দুই পক্ষকেই ছাড় দিতে হবে বলে জানান উভয়ই। বুধবার হোয়াইট হাউসে নেতানিয়াহু ও ট্রাম্পের মধ্যে ওই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ইসরায়েল-ফিলিস্তিন সংকট প্রসঙ্গে দীর্ঘদিন ধরেই স্বতন্ত্র দুইটি রাষ্ট্র প্রতিষ্ঠার নীতির পক্ষে সমর্থন জানিয়েছিল আসছিল যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পরই ফিলিস্তিনের দখলকৃত পূর্ব জেরুজালেম এলাকায় নতুন বসতি স্থাপনে নতুন করে অনুমোদন দিয়েছিল ইসরায়েল।