ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তি চুক্তি রক্ষায় কাজ করে যাবেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তি চুক্তি রক্ষায় কাজ করে যাবেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

শেয়ার করুন

_91509401_035683365-1

বিশ্বসংবাদ ডেস্ক :

কলম্বিয়ায় গণভোটের মাধ্যমে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে সরকারের ঐতিহাসিক শান্তি চুক্তি প্রত্যাখ্যান হলেও ওই চুক্তি রক্ষায় কাজ করে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস।

মঙ্গলবার রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক শেষে সান্তোস এই ঘোষণা দেন। এর আগেও সান্তোস বিদ্রোহীদের সঙ্গে দ্বন্দ্বের অবসানে শান্তি চুক্তি বাদ দিয়ে দ্বিতীয় কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছিলেন।
_91498062_c8ec3f7f-8753-4905-8f03-f26370fd0f6bএদিকে ওই বৈঠকে যোগ দেননি চুক্তি বিরোধীতাকারী সাবেক প্রেসিডেন্ট আলভারো উরিবে। তবে তিনি সরকারের সঙ্গে আলোচনার জন্য নিযুক্ত তিন মধ্যস্থতাকারীর সঙ্গে কথা বলেছেন। গণতান্ত্রিক সেন্টার পার্টির এই নেতা, সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ফার্ক বিদ্রোহী নেতাদের বন্দি এবং মুল ধারার রাজনীতি থেকে নিষিদ্ধ করার পক্ষে মত দিয়েছিলেন। তিনি মনে করেন, চুক্তি বাস্তবায়িত হলে, বিদ্রোহীদের তাদের সন্ত্রাসী কার্যকলাপকে অনেকটা বৈধতা দেওয়ার শামিল বলে গণ্য হবে।

চার বছর ধরে শান্তি চুক্তি নিয়ে আলোচনার পর গত জুনে সরকার ও বিদ্রোহী পক্ষ কিউবার রাজধানী হাভানায় একটি দ্বিপাক্ষিক যুদ্ধ বিরতিতে স্বাক্ষর করে যা শান্তি চুক্তি বাস্তবায়নের পথকে সুগম করে তুলেছিল। কিন্তু চুক্তি বাস্তবায়নে গত রোববার গণভোটে আশ্চর্যজনকভাবে ৫০ শতাংশের বেশী ভোটার চুক্তির বিপক্ষে ভোট প্রদান করে। যদিও চুক্তি পক্ষে ভোটারদের সমর্থন থাকার বিষয়টি প্রাক-নির্বাচনী জরিপে উঠে এসেছিল।