প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মাহিন্দা রাজাপাকসে

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মাহিন্দা রাজাপাকসে

শেয়ার করুন

 

শ্রীলংকায় বড় জয় পেয়েছে রাজাপাকসের দল শ্রীলংকা পিউপিলস পার্টি
শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেছেন মাহিন্দা রাজাপাকসে। রবিবার (৯ আগস্ট) দেশের একটি ঐতিহাসিক বৌদ্ধ মন্দিরে শপথগ্রহণ করেছেন তিনি। নির্বাচনে জয় লাভের কয়েকদিনের মাথায় শপথ নিলেন ৭৪ বছর বয়সী রাজাপাকসে।
এর আগে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়া গত নভেম্বর থেকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলেন তিনি। দেশটির বর্তমান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের ভাই মাহিন্দা রাজাপাকসে।

এবারের নির্বাচনে বড় জয় পেয়েছে তাদের দুই ভাইয়ের দল শ্রীলঙ্কা পিপলস ফ্রন্ট। দুই-তৃতীয়াংশ আসনে বড় ব্যবধানে জয়ী হয়েছেন তারা। দেশটির সাংবিধানিক পরিবর্তনের জন্য এই ‘সুপার মেজোরিটির’ প্রয়োজন ছিল।

রাজপাকসে ভাইদের দল পার্লামেন্টের মোট ২২৫টি আসনের মধ্যে ১২৫টিতে জয় পেয়েছে। আরও পাঁচটিতে জয় পেয়েছে তাদের মিত্র দলগুলো। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বড় জয় পান গোটাবায়া রাজাপাকসে। এরপর গত বুধবার (৫ আগস্ট) অনুষ্ঠিত হয় দেশটির পার্লামেন্ট নির্বাচন।
দুই দশক ধরে শ্রীলঙ্কার রাজনীতিতে আধিপত্য বিস্তার করে চলেছে বিতর্কিত রাজপাকসে পরিবার। এর আগে ২০০৫ থেকে ২০১৫ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দা রাজাপাকসে। এ দিকে সোমবার (১০ আগস্ট) মন্ত্রিসভার অন্যান্য মন্ত্রীদের শপথ নেওয়ার কথা রয়েছে।
চলতি বছরের জুলাই মাসে রাজনৈতিক জীবনের ৫০ বছর পার করলেন মাহিন্দা রাজাপাকসে। ১৯৭০ সালে পার্লামেন্টের সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। সে সময় থেকে এখন পর্যন্ত তিনি দুইবার প্রেসিডেন্ট এবং তিনবার দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।