প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ায় ট্রাম্পের সমালোচনায় বিশ্ব নেতারা

প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ায় ট্রাম্পের সমালোচনায় বিশ্ব নেতারা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

জলবায়ু পরিবর্তন মোকাবেলা সংক্রান্ত প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার সিদ্ধান্তে ট্রাম্পের সমালোচনা করেছেন বিশ্ব নেতারা। জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিয় গুতেরেসের মুখোপাত্র বিষয়টিকে হতাশাজনক হিসেবে উল্লেখ করেছেন।

অন্যদিকে, দিনটি গোটা বিশ্বের জন্য একটি দু:খজনক দিন বলে মন্তব্য করেছন ইউরোপীয় ইউনিয়ন নেতারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার হোয়াইট হাউজে দেওয়া এক বিবৃতিতে প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

ট্রাম্প বলেন, এই চুক্তিতে যুক্তরাষ্ট্রের উপর ‘অর্থনৈতিক বোঝা’ চাপিয়ে দেয়া হয়েছে। এটি এমন একটি চুক্তি যার কারণে যুক্তরাষ্ট্র অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে, কিন্তু লাভবান হবে অন্য দেশ। তাঁর মতে, এই চুক্তির কারণে যুক্তরাষ্ট্রের জিডিপিতে ৩ ট্রিলিয়ন ডলার ক্ষতি হবে এবং চাকুরী হারাবে প্রায় ৬৫ লাখ মানুষ।

তাই আরো ন্যায্য চুক্তির জন্য বিশ্বনেতাদের সঙ্গে আলোচনায় বসবেন বলে জানান তিনি। ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ট্রাম্পের এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। ২০১৫ সালে ওবামার নেতৃত্বেই প্যারিস চুক্তিতে স্বাক্ষর করেছিলো যুক্তরাষ্ট্র।