‘পুলিশি হেফাজতে মৃত্যু ঠেকাতে পারছে না ভারত’

‘পুলিশি হেফাজতে মৃত্যু ঠেকাতে পারছে না ভারত’

শেয়ার করুন

2016-12-asia-india-mainএটিএন টাইমস ডেস্ক :

২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ভারতে পুলিশি হেফাজতে অন্তত ৬শ’ মানুষের মৃত্যু হয়েছে। অথচ এখন পর্যন্ত একজন কারাবন্দির মৃত্যুর জন্যও কোনো পুলিশ সদস্যকে অভিযুক্ত করা হয়নি। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এর প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

ভারতে সাধারণত যেকোনো বন্দিমৃত্যুর ঘটনাকেই অসুস্থতা, পালানোর চেষ্টা ও আত্মহত্যা বলে উল্লেখ করে থাকে পুলিশ। তবে মানবাধিকার সংগঠনগুলো বলছে, পুলিশি হেফাজতে রেখে নির্যাতনের কারণেই বেশিরভাগ বন্দির মৃত্যু হচ্ছে। সোমবার প্রকাশিত এইচআরডব্লিউ এর ১১৪ পৃষ্ঠার প্রতিবেদন বলা হয়েছে, গ্রেফতারের নিয়ম-কানুনের প্রতি পুলিশের অসম্মান প্রদর্শন, হেফাজতে রেখে নির্যাতন এবং দোষীদের দায়মুক্তি দেওয়ার মতো বিষয়গুলোকে, এই প্রতিবেদনে পর্যালোচনা করা হয়েছে।

গত পাঁচ বছরে পুলিশি হেফাজতে মৃত্যু হয়েছে এমন ১৭টি ঘটনার ওপর অনুসন্ধান করা হয়েছে। নির্যাতনের শিকার ওইসব ব্যক্তিদের স্বজন, সাক্ষী, বিচারসংক্রান্ত বিশেষজ্ঞ ও পুলিশ কর্মকর্তাদের সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। এইচআরডব্লিউ এর প্রতিবেদনে বলা হয়, ১৭টি মামলার কোনওটিতেই পুলিশ গ্রেফতারের সঠিক পদ্ধতি অনুসরন করেনি। দক্ষিণ এশিয়ার হিউম্যান রাইট ওয়াচের পরিচালক মীনাক্ষী গাঙ্গুলি বলেন, ‘সন্দেহভাজনকে পিটিয়ে তার মুখ থেকে স্বীকারোক্তি আদায় করার কাজটি যে অগ্রহণযোগ্য, তা ভারতীয় পুলিশ উপলব্ধি করতে পারবে তখনই, যখন তাদেরকে বিচারের মুখোমুখি করা হবে।