পালিত হচ্ছে আন্তর্জাতিক অহিংস দিবস

পালিত হচ্ছে আন্তর্জাতিক অহিংস দিবস

শেয়ার করুন

ctvcdq7vyaanhee
বিশ্বসংবাদ ডেস্ক :

ভারতীয় উপমহাদেশে অহিংস আন্দোলনের প্রবর্তক মহাত্মা গান্ধীর ১৪৭তম জন্মদিন রোববার। আর সারাবিশ্ব দিনটিকে পালন করছে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে।

প্রয়াত নেতার প্রতি শ্রদ্ধা জানাতে নয়াদিল্লিতে রাজঘাটে মহাত্মা গান্ধীর প্রতিকৃতিকে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যান্য নেতারা।

১৮৬৯ সালের এই দিনে ভারতের গুজরাটে জন্ম গ্রহণ করেন মহাত্মা গান্ধী। ভারত সরকার তাকে জাতির জনক হিসেবে স্মরণ করে। প্রতিবছরই নানা আয়োজনে ‘গান্ধী জয়ন্তী’ দিনটি পালিত হয়ে থাকে।

২০০৭ সালের ১৫ জানুয়ারি দিনটিকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। সেই থেকে সারাবিশ্বে এই দিনটি পালিত হয় আন্তর্জাতিক অহিংসা দিবস হিসেবে। তাঁর মহান দর্শন ও কর্মময় জীবন স্থান-কালের সীমানা ছাড়িয়ে গোটা বিশ্বের মানুষকে অনুপ্রাণিত করে চলেছে। তার দর্শন বিভিন্ন দেশ ও জাতিকে দেখিয়েছে আলোর পথ।

মহাত্মা গান্ধী ১৮৯১ সালে লন্ডনে আইন বিষয়ে পড়তে যান। বার অ্যাট ল`ডিগ্রি অর্জন শেষে তিনি ভারতে ফিরে আসেন এবং মুম্বাই শহরে আইন ব্যবসা শুরু করেন। পরে রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি মহাত্মা গান্ধী আততায়ীর গুলিতে নিহত হন।