পাকিস্তানে ভোট কেন্দ্রে আত্মঘাতি হামলা, নিহত ৩১, আইএসের দায় স্বীকার

পাকিস্তানে ভোট কেন্দ্রে আত্মঘাতি হামলা, নিহত ৩১, আইএসের দায় স্বীকার

শেয়ার করুন

_102682431_5c96d1a7-a59e-49a1-ba44-a85a8c338992বিশ্বসংবাদ ডেস্ক ;

পাকিস্তানে আলোচিত জাতীয় নির্বাচনের দিন ভোট গ্রহনের সময় দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কোয়েটা নগরীর এক ভোটকেন্দ্রের কাছে আত্মঘাতি হামলায় অন্তত ৩১ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও প্রায় ৪০ জন। হামলার দায় স্বীকার করেছে ইসলামি জঙ্গি সংগঠন আইএস।

কোয়েটার স্থানীয় প্রশাসনের কর্মকর্তা হাশিম গিলজাই বলেন, তামির-ই-নাউ মডেল স্কুল কেন্দ্রে ঢুকতে চাইছিলেন সেই আত্মঘাতী ব্যক্তি। কিন্তু পুলিশ বাধা দিলে সেখানেই তিনি নিজেকে উড়িয়ে দেন।

নিহত ব্যক্তিদের মধ্যে সাধারণ মানুষের পাশাপাশি পুলিশ সদস্যও রয়েছেন। ঘটনার পর কেন্দ্রটিতে কয়েক ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ ছিল।

এর আগে নির্বাচনী প্রচার চালাতে গিয়ে বেলুচিস্তান ও খাইবার পাখতুনখাওয়ায় আত্মঘাতী হামলায় তিনজন প্রার্থী প্রাণ হারিয়েছেন। প্রাণ গেছে তাঁদের দুই শতাধিক নেতা ও কর্মী-সমর্থকের। এমন পরিস্থিতিতে ভোটের দিন নতুন করে রক্ত ঝরার শঙ্কা ভোটারদের মধ্যে ছিলই।

এবারের নির্বাচন দেশটির ১১তম সাধারণ নির্বাচন। প্রায় ১০ কোটি ৬০ লাখ ভোটার পার্লামেন্টের নিম্নকক্ষের ২৭২ জন প্রতিনিধিকে নির্বাচিত করবেন। ৫ কোটি ৯০ লাখ পুরুষ ও ৪ কোটি ৭০ লাখ নারী ভোটার ভোট দিচ্ছেন। একই সঙ্গে প্রাদেশিক পরিষদের নির্বাচনের ভোট নেওয়া হচ্ছে।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা মূলত পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের পিএমএল-এন, ভুট্টো পরিবারের ঐতিহ্যবাহী দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) মধ্যে।