পাকিস্তানকে দেয়া মার্কিন সাহায্য বাতিল

পাকিস্তানকে দেয়া মার্কিন সাহায্য বাতিল

শেয়ার করুন

9306022-3x2-340x227বিশ্বসংবাদ ডেস্ক :

পাকিস্তানের জন্য বরাদ্দ দেওয়া ৩০ কোটি মার্কিন ডলার সাহায্য বাতিল করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসলামাবাদের ব্যর্থতার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাকিস্তানের বরাদ্দ বাতিলে এখনও কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন থাকলেও পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল কনে ফকনার বলেছেন, এই অর্থ অন্য গুরুত্বপূর্ণ খাতে ব্যয় করা হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এ বছরের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ তুলছিলেন, পাকিস্তান যুক্তরাষ্ট্রের শত শত কোটি ডলার সাহায্য নিয়ে শুধু ধোঁকাবাজি উপহার দিয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতর অভিযোগ তোলে পাকিস্তানের মাটিকে হাক্কানি নেটওয়ার্ক ও আফগান তালেবানের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলো নিরাপদ স্বর্গ হিসেবে ব্যবহার করলেও তা নিয়ন্ত্রণ করতে পারেনি ইসলামাবাদ।

শনিবার এক বিবৃতিতে কর্নেল ফকনার বলেন, সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে বৈষম্যহীনভাবে ব্যবস্থা নেওয়ার জন্য আমরা পাকিস্তানকে চাপ দিয়ে যাব। আগামী কয়েকদিনের মধ্যে পাকিস্তানের নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করতে যাওয়ার কথা রয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র। এর আগেই এই ঘোষণা দিলো পেন্টাগন।