নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে হেনরি কিসিঞ্জারকে যুদ্ধাপরাধী আখ্যা

নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে হেনরি কিসিঞ্জারকে যুদ্ধাপরাধী আখ্যা

শেয়ার করুন

5bc8c486fc7e934f1f8b45fcবিশ্বসংবাদ ডেস্ক :

যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারকে প্রশ্নবানে জর্জরিত করেছে নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

গত মঙ্গলবার সন্ধ্যায় নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের স্টার্ন স্কুল অব বিজনেস-এ মেরভিন কিং এর সঙ্গে কথোপকথনে অংশ নিতে এলে সেখানকার শিক্ষার্থীরা তাকে প্রশ্নবানে জর্জরিত করে তোলে। তারা তাকে বিভিন্ন স্লোগান দিয়ে বক্তব্য দিতে বাধা দেয়।

যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় চিলিতে অভ্যুত্থান, আর্জেন্টিনার শাসকদেরকে মানুষ খুন করার পথ তৈরিতে সহায়তা করা, ১৯৭৬ সালের অভ্যুত্থানের পর মানবাধিকার লংঘন ও ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধে বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তানিদের গণহত্যার জন্য হেনরি কিসিঞ্জারকে দায়ী করা হয়ে থাকে। কিসিঞ্জার লাওস ও কম্বোডিয়ায় ভিয়েতনাম যুদ্ধের ভয়াবহতা ছড়িয়ে পড়ার বিষয়টি তত্ত্বাবধান করেছিলেন। যার ফলশ্রুতিতে একলাখের মতো মানুষ নিহত হয়েছিলেন। পরই সেখানে ক্ষমতা শুন্যতা তৈরি হলে পলপটের নেতৃত্বাধীন খেমার রুজরা প্রায় ১৫ লক্ষ মানুষকে হত্যা করে।  ১৯৭০ সালে চিলির একনায়ক অগাস্তো পিনোশেকে সমর্থন দেওয়ার কারণে তাকে অভিযুক্ত করে।

প্রতিবাদকারীরা বারবার চিৎকার করে বলতে থাকে—’হেনরি কিসিঞ্জার তুমি একজন যুদ্ধাপরাধী, তুমি সারাবিশ্বে মানুষের বিরুদ্ধে গণহত্যার জন্য দায়ী।  হেনরি কিসিঞ্জার, মানুষের রক্তে রঞ্জিত তোমার হাত।’