নাভারোকে ট্রেড কাউন্সিলের প্রধান করলেন ট্রাম্প

নাভারোকে ট্রেড কাউন্সিলের প্রধান করলেন ট্রাম্প

শেয়ার করুন

বিশ্ব সংবাদ ডেস্ক:

চীনের তীব্র সমালোচক এবং অর্থনীতিবিদ পিটার নাভারোকে যুক্তরাষ্ট্রের জাতীয় বাণিজ্য কর্তৃপক্ষ তথা ন্যাশনাল ট্রেড কাউন্সিলের প্রধান হিসেবে মনোনীত করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নাভারো নতুন হোয়াইট হাউজ ন্যাশনাল ট্রেড কাউন্সিলের নেতৃত্ব দেবেন এবং বাণিজ্য ও শিল্পসংক্রান্ত নীতিমালার পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন। নির্বাচনি প্রচারণা চলার সময় ট্রাম্পের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন অর্থনীতিবিদ পিটার নাভারো। তার লেখা ‘দ্য কামিং চায়না ওয়ারস’ এবং ‘ডেথ বাই চায়না’ এ দুটি বইয়ে চীনা নীতিমালার গভীর সমালোচনা করেছেন নাভারো।

গত প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় বাণিজ্য ইস্যুকে অন্যতম হাতিয়ার করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তখন চীন ও মেক্সিকোর মধ্যকার বেশ কিছু চুক্তির সমালোচনাও করেছিলেন তিনি। পরে নির্বাচনে জয়লাভের পর ‘এক চীন নীতির’ প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন থেকে সরে গিয়ে, তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি কথা বলে বসেন তিনি। ওই সময়ই ক্ষোভ প্রকাশ করে বেইজিং। আর এবার চীন-বিরোধী অর্থনীতিবিদকেই ন্যাশনাল ট্রেড কাউন্সিলের প্রধান মনোনীত করায়, চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কে প্রভাব পড়ার আশঙ্কা করছেন পর্যবেক্ষকরা।