নতুন মোড় নিতে চলেছে বিশ্ব রাজনীতি

নতুন মোড় নিতে চলেছে বিশ্ব রাজনীতি

শেয়ার করুন
World-Politics_vxevrs
আবদুল হান্নান ফারুক:

অনেক দিন আগের কথা নয়, যখন হিলারী পুতিনের সাথে সম্পর্ক পূর্ণগঠনের পক্ষে অবস্থান নিয়েছিলেন । সেই একি কাজটি এখন তুরস্কের সুলতান শুরু করছেন অনেক কার্যকর পন্থায়। আমাদের অনেক বন্ধু মনে করছেন; এর প্রভাব অনেক সদূর প্রসারী হয়ে উঠবে।

সুলতান বিখ্যাত সেন্ট পিটার্সবার্গে, জারের রাজকীয় প্রাসাদে সাক্ষ্যাত শেষ করেছেন। আর দামেস্কের খলিফা (বাশার আল আসাদ) সুদূর সিরিয়া থেকে গভীর মনযোগে সুলতানের ভ্রমন বিত্তান্তের দিকে চেয়ে আছেন।

জার ও সুলতানের বৈঠকের ঘটনার মধ্য দিয়ে বার্থ পাটির  চোয়াল লাগিয়ে পড়ে থাকা পলিসির আবারো যথার্থটা প্রমানিত হচ্ছে। সিরিয়ার খলিফার সেই যুগান্তকরি  পন্থা হচ্ছে দেখ, আর দেখ এবং দেখ …?

সিরিয়ার তার্কি প্রভাব খুব সুদৃঢ যেটা পাকিস্তানের মতো পাইপলাইনের কাজ করে। তার্কি পাইপলাইন ব্যবহার করে আরবদের অর্থ ও অস্ত্রের চোরাচালান সিরিয়ার গৃহ যুদ্ধে  নির্ভরযোগ্য পথ হয়ে উঠছে; আইএসআইএস, আল কায়েদা, জাবহাত আল নুসরাহ, ফাতাহ আল সামস কিংবা অন্যান্য মিলিশিয়াদের যুদ্ধ কার্যক্রমের জন্য।

তার্কির ব্যর্থ ক্যুর পরে একটা গোপন হুমকির গুঞ্জন আছে; যেখানে মনে করা হচ্ছে, তার্কি আর্মি নিরপেক্ষ ভূমিকার দিকে এগিয়ে যাচ্ছে আর সুলতান তার দেশের মুখ ন্যাটো থেকে রাশার দিকে ফেরাচ্ছে। যখন সিরিয়ার বিদ্রোহী গ্রুপ গুলো পুনরায় সরকারী বাহিনী কর্তৃক পুনঃঅবরুদ্ধ হচ্ছে আলেপ্পোতে, তাই স্বাভাবিকভাবে  তারাও তার্কির পুরনো সরবরাহ লাইনের দিকে তাকিয়ে আছে। তার্কি বর্ডারের ত্রিশ মাইল দক্ষিনে রাশার ফোর্স প্রতিদিন খুব ছোট কিছু বিদ্রোহী দলের উপর বোমা ফেলছে; যারা ইতোমধ্যে আলেপ্পোতে আটকা পড়ে গেছে। জার পুতিন তার্কি বর্ডার দিয়ে চোরাচালানে আসা কোন মিসাইলে আর কোন হেলিকপ্টারের বিদ্ধস্ত হওয়ার খবর শুনতে প্রস্তুত নন ।

যদি ন্যাটো আর ইউরোপ তাদের নির্ভরশীল বন্ধুর উপর নির্ভরতাকে এখনো বিশ্বাস করে থাকে; যার মাধ্যমে তারা আসাদের সাম্রাজ্যের পতন; ইউরোপে শরনার্থীদের ঢেউ অথবা ইনক্রলিক এয়ার বেস থেকে আমেরিকান জেট উড়াল দেওয়ার এবং আনাতোলিয়ায় আমেরিকার সাবেক সম্পদের নিরাপত্তা;তবে তাদের আবারো চিন্তায় বসতে হবে ।

এরদোগানের দিক পরিবর্তনকারী পরিদর্শনের সময় মিস্টার পুতিনের উৎফুল্লতা আমাদের অনেক কিছু বলে। এসময় সুলতান এরদোগান বলেন আমাদের এক সাথে অনেক কিছু করার বাকী আছে। এই অনেক কিছু বাকী থাকাটা কি ধরনের বাকী থাকা কাজ? সেটা নিয়েই বিশ্ব বিশ্বনিয়ন্ত্রতাদের আগ্রহ।

এসময় উল্লেখ করার মতো মন্তব্য এসেছে এরদোগানের কাছ থেকে। আমি নিজের ও তার্কি জনগনের পক্ষ থেকে পুতিন ও রাশার জনগনকে সালাম জানাই। রাশার সংবাদ সংস্থা তাস দাবি করেছে ,মিস্টার এরদোগান বলেন রাশা ছাড়া সিরিয়ার সংকটের সমাধান হবে না। রাশার সাথে সহকার্যক্রমের মাধ্যমে আমরা সিরিয়া সংকটের একটা সমাধানে পৌছতে পারব। এরদোগানের রাশার সাথে সমন্বয়  দৃষ্টিভঙ্গিতে ডোনাল ট্রাম্পও একি মনোভাব ধারন করেন ।

পিটাসবার্গ সম্মেলনের ফলাফল সদূর প্রসারী।  সিরিয়ার আইআইএস,নুসরা,ফাতাহ আল শামস, ও অন্য সকল মিলিশিয়া গ্রুফ; যাদের আরব্য বিলিনিয়ররা ডলার আর অস্ত্র দিচ্ছে যাতে ইরাক, লেবানন ও সিরিয়ার শিয়া নিয়ন্ত্রীত সরকারের পতন ত্বরান্নিত হয়। সেই আরব ধনী আর মিলিশিয়াদের জন্য সেন্টপিটার্সবার্গের বৈঠক অনেক গুরুত্বপূর্ণ; যখন তারা দেখবে তাদের সবচেয়ে বড় শত্রুর সাথে (রাশা) তুরস্কের সুলতান এরদোগান একি লক্ষ্যে কাজ করতে শুরু করছে। রাশিয়ার গনমাধ্যম আরবদের উদ্দেশ্যে বলছে; প্রেসিন্ডেন্ট ‘পুতিন’ যিনি একজন সাবেক কেজিবি সদস্য, সিরিয়ার লাটাকিয়া এয়ার বেস থেকে সংগ্রহ করা তথ্যে ব্যক্তিগতভাবে এরদোগানকে সম্ভাব্য ক্যু নিয়ে মেসেজ দিয়েছেন। ইরানিরা খুশি তার্কির এই ঘুরে যাওয়া অবস্থানে যা তাদের সুন্নি শত্রুদের স্বার্থের বিরুদ্ধে যাবে।

রাশিয়ার সাথে এই সম্পর্ক হিলারি আরো আগেই শুরু করতে চেয়েছিলেন যা এখন মিস্টার এরদোগান করতে গিয়ে হৈচৈ ফেলে দিয়েছেন।

এখন দেখার বিষয় সন্ত্রাস শব্দের কতটুকু উচ্ছারণ ভেসে আসে জার ও সুলতানের  মিলিত শক্তির কাছে থেকে। আপনি যদি রাশিয়ার কাছ থেকে নতুন করে সন্ত্রাস শব্দটা ভেসে আসতে দেখেন; ভেবে নিবেন, ঘটনার পরিবর্তন শুরু হয়ে গেছে।

সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট