নতুন মন্ত্রিসভার মুখোমুখি হতে যাচ্ছেন থেরেসা মে

নতুন মন্ত্রিসভার মুখোমুখি হতে যাচ্ছেন থেরেসা মে

শেয়ার করুন

_102454211_hi048036643বিশ্বসংবাদ ডেস্ক :

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ও ব্রেক্সিট-বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিসের পদত্যাগের পর আজ নতুন মন্ত্রিসভার মুখোমুখি হতে যাচ্ছেন থেরেসা মে। ব্রেক্সিট বিষয়ে প্রধানমন্ত্রী থেরেসারনীতির বিরোধিতা করে গতকাল মন্ত্রিসভা থেকে ২ জনের পদত্যাগের পর শীর্ষ পর্যায়ে রদবদল করতে হয়েছে তাঁকে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের বদলে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন জেরেমি হান্ট। ২০১৯ সালের ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন ইইউ ছাড়ার কথা রয়েছে যুক্তরাজ্যের। এরপর ইইউ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য কীভাবে কাজ করবে, তা নিয়ে এখনো দুই পক্ষ একমত হতে পারেনি।

এরকম পরিস্থিতিতে গতকাল সোমবার মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন বরিস জনসন। তাঁর পদত্যাগের কয়েক ঘণ্টা আগে একই বিষয় নিয়ে মন্ত্রিসভা ছেড়ে যান ব্রেক্সিট-বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস। জনসন ২০১৬ সাল থেকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ইইউয়ের সঙ্গে বিচ্ছেদ কার্যকর করা নিয়ে অনেক দিন ধরে যুক্তরাজ্য সরকারের মধ্যেই  বিভক্তির কথা শোনা যাচ্ছিল।

ডেভিড ডেভিস ও বরিস জনসনের পদত্যাগের মধ্য দিয়ে তা প্রকাশ্যে চলে এসেছে। এই পদত্যাগের ঘটনাকে প্রধানমন্ত্রী থেরেসা মের জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে। ব্রেক্রিট নিয়ে যুক্তরাজ্যের অবস্থান আরও দুর্বল হয়ে পড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।