দ্বিতীয় বিতর্কেও জয়ী হিলারি

দ্বিতীয় বিতর্কেও জয়ী হিলারি

শেয়ার করুন

f21cc8118ff9495b8c3bd3e447a8cd86_18

বিশ্বসংবাদ ডেস্ক :

দ্বিতীয় দফা প্রেসিডেন্সিয়াল বিতর্কেও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সুস্পষ্টভাবে ধরাশায়ী করেছেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন।

নারীদের নিয়ে অশ্লীল মন্তব্যের জন্য বিতর্কেও দু:খপ্রকাশ করলেন ডোনাল্ড ট্রাম্প। তার মতে, রুদ্ধদ্বার আলোচনা। কথার কথা। তাতে কতটুকু কাভার হবে তা সময়ই বলে দেবে।

কিন্তু বাংলাদেশ সময় সোমবার সকালে দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল বিতর্কে কৌশলী উত্তর দিয়ে উতরে যাওয়ার চেষ্টা করেছেন হিলারি ক্লিনটন। তার মতে, এত কিছুর পর, ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন। আগামী ১৯ তারিখ তৃতীয় ও শেষ বিতর্ক অনুষ্ঠিত হবে।

সিএনএন/ওআরসির জরিপ অনুযায়ী, প্রথম বিতর্কেও হিলারি জয়ী হয়েছিলেন। তখন তার জয়ের পক্ষে ৬২ শতাংশ মত পড়েছিল। আর ট্রাম্পের পক্ষে ছিল ২৭ শতাংশ মত। সিএনএন বলছে, প্রথম বিতর্কের তুলনায় দ্বিতীয় বিতর্কে প্রত্যাশা অনুযায়ী ভাল করতে পারেননি হিলারি। সেখানে কিছুটা আশার আলো দেখিয়েছেন ট্রাম্প। মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এবং ওআরসির জরিপ বলছে, ৫৭ শতাংশ ভোটারের মতে এবারের বিতর্কে হিলারি জয়ী হয়েছেন। ৩৪ শতাংশ মনে করেন জয়ী হয়েছেন ট্রাম্প।

দর্শক সারি থেকে আসা প্রশ্নের উত্তর দিয়ে বিতর্কের শুরু করেন হিলারি ক্লিনটন। ঐক্যবদ্ধ থেকে প্রত্যেক মার্কিনির জন্য সমান সুযোগ সুবিধা নিশ্চিত করার প্রতিশ্রুতি দেন তিনি।

স্থানীয় সময় রোববার রাত ৮টা এবং বাংলাদেশ সময় সোমবার সকাল সাতটায় দ্বিতীয় দফায় নির্বাচনী বিতর্কে অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইসে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত বিতর্কে সঞ্চালক ছিলেন সিএনএন-এর সাংবাদিক অ্যাস্টন কুপারস।

বিতর্কের শুরুতেই হিলারি এক প্রশ্নের জবাবে বলেন, আমরা ভাল বলেই আমাদের দেশও ভাল আছে। তিনি প্রত্যেক মার্কিনির জন্য কাজ করার প্রতিশ্রুতি দেন। দেশের ভালোর জন্য সবাইকে ঐক্যবদ্ধ করার কথাও বলেন হিলারি।

28f3cdf0a49c4692bf77785f446787f5_18এরপরই বিতর্ক মঞ্চ উত্তপ্ত হয়, ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক ভিডিও বক্তব্য ফাঁসের ঘটনা নিয়ে। এই ঘটনার জন্য ট্রাম্প আবারো দু:খ প্রকাশ করে ক্ষমা চান। তার মতে, ওই মন্তব্য ছিল শুধু কথার কথা। ট্রাম্প বলেন, নারীদের তার চেয়ে বেশি কেউ সম্মান করে না। অবশ্য এ ঘটনায় ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন বলে সমালোচনা করেন হিলারি।

বিতর্কে হিলারির ৩৩ হাজার ইমেইল গোপন করার বিষয়টি তুলে ধরেন ট্রাম্প। তিনি বলেন, প্রেসিডেন্ট হলে এই ঘটনা তদন্তে স্পেশাল প্রসিকিউটর নিয়োগ করবেন তিনি। হিলারি এজন্য দু:খপ্রকাশ করলেও, নিজের স্বপক্ষে থাকেন। উল্টো ট্রাম্পকে তার ট্যাক্স বিবরণী প্রকাশ করতে বলেন।

হিলারি ধর্মীয় স্বাধীনতার কথা উল্লেখ করে বলেন, তারাও সন্ত্রাসী মুসলিমদের যুক্তরাষ্ট্রে আসা ঠেকাবেন। মধ্যপ্রাচ্যে ওবামা প্রশাসন এবং হিলারির পররাষ্ট্র নীতির কঠোর সমালোচনা করেন ট্রাম্প।