তুরস্কে আততায়ীর গুলিতে রুশ রাষ্ট্রদূত নিহত

তুরস্কে আততায়ীর গুলিতে রুশ রাষ্ট্রদূত নিহত

শেয়ার করুন

_93036139_036959028-1বিশ্বসংবাদ ডেস্ক :

তুরস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কারলোভকে গুলি করে হত্যা করেছে এক অজ্ঞাত বন্দুকধারী। সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এক চিত্র প্রদর্শনী পরিদর্শনের সময় তাঁকে গুলি করে হত্যা করা হয়।_93035897_036958909-1তুরস্কের বিভিন্ন টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে বিবিসি জানায়, চিত্র প্রদর্শনীতে বক্তব্য দেওয়ার সময় পেছন থেকে রুশ রাষ্ট্রদূতকে গুলি করে একজন বন্দুকধারী। এর পরপরই তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ওই গুলির ঘটনায় আরও কয়েকজন আহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে ওই হামলার উদ্দেশ্য ও হামলাকারীর নাম জানা যায়নি।_93036144_036959046-1এক ভিডিও ফুটেজে দেখা যায়, ওই স্যুট-টাই পরা বন্দুকধারী পিস্তল উঁচিয়ে চিৎকার করে বলছিলেন, আলেপ্পোর পরিস্থিতি ভুলে যেও না, সিরিয়ার পরিস্থিতি ভুলে যেও না।

ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করে নিরাপত্তা জোরদার করা হয়। সিরিয়ায় রুশ সামরিক হস্তক্ষেপের বিরুদ্ধে আঙ্কারায় বিক্ষোভের একদিন পর, শহরটিতে গুলিবিদ্ধ হয়ে মারা গেলেন রাষ্ট্রদূত কারলোভ।

এদিকে রুশ পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে প্রতিক্রিয়ায় জানানো হয়েছে, এই সন্ত্রাসবাদী আক্রমণ সহ্য করা হবে না। আর তুরষ্ক বলেছে রাশিয়ার সঙ্গে তুরস্কের সম্পর্ক নষ্ট করার জন্য এই ঘটনা ঘটানো হয়েছে। এ নিয়ে তুরষ্কের প্রেসিডেন্ট এরদোয়ান রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

ওদিকে রাশিয়ার এক সংসদ সদস্যে বিভিন্ন গণমাধ্যমে জানিয়েছে এই হত্যাকাণ্ডের পারও আজ মস্কোতে সিরিয়ার সঙ্কট নিয়ে রাশিয়া, ইরান এবং তুরস্কের মধ্যে আলোচনা চলবে। যুক্তরাষ্ট্র এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে।