তাইওয়ান প্রণালীতে মার্কিন জাহাজ

তাইওয়ান প্রণালীতে মার্কিন জাহাজ

শেয়ার করুন

b33b7564e8794cbcba67092a959a7af9_18বিশ্বসংবাদ ডেস্ক :

চীনের বিরোধিতা সত্ত্বেও তাইওয়ান প্রণালীতে নৌবাহিনীর দু’টি জাহাজ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। কৌশলগত জলপথে মার্কিন সামরিক বাহিনীর অভিযান বৃদ্ধির অংশ হিসেবে এবছরে এটা যুক্তরাষ্ট্রের তৃতীয় অভিযান।

বুধবারের অভিযান চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উত্তেজনা বৃদ্ধি করবে। তবে, একে তাইপে ও বেইজিংয়ের মধ্যে ক্রমবর্ধমান সাংঘর্ষিক পরিস্থিতির মধ্যে তাইওয়ানের প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহায়তার নিদর্শন হিসবে দেখা হতে পারে। মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে বলেছে, তাইওয়ান প্রণালীতে এ অভিযান যুক্তরাষ্ট্রের অবাধ ও স্বাধীন ইন্দো-প্যাসিফিক প্রতিশ্রুতির নিদর্শন।

আন্তর্জাতিক আইনে অনুমোদিত যে কোন স্থানে মার্কিন নৌবাহিনী অভিযান পরিচালনা করতে প্রস্তুত বলেও এতে বলা হয়েছে। চীনা নৌবাহিনী মার্কিন জাহাজের উপস্থিতি স্বীকার করেছে। দুইদেশের নৌবাহিনীর মধ্যে নিরাপদ ও পেশদারিত্বসুলভ স্বাভাবিক আলাপচারিতা হয়েছে বলে নাম প্রকাশ না করে একজন মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি’কে জানিয়েছেন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের নৌ বাহিনীও জাহাজ দু’টির আগমন প্রত্যক্ষ করেছে এবং তারা এটাকে আন্তর্জাতিক জলপথে স্বাভাবিক পরিবহন। এ বিষয়ে তাৎক্ষণিক কোন মন্তব্য করেনি চীন।