ট্রাম্প যুগে উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা

ট্রাম্প যুগে উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা

শেয়ার করুন

07e93c90dd7746de9cc9b6f715c0a8fd_18বিশ্বসংবাদ ডেস্ক :

আবারও একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। নতুন এই পরীক্ষার তথ্য জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। মার্কিন কর্তৃপক্ষও বিষয়টি নিশ্চিত করেছে।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সময় শনিবার সকাল ৭টা ৫৫ মিনিটে উত্তর কোরিয়ার পিয়ঙ্গান প্রদেশের বাঙ্গিয়ন বিমান ঘাঁটি থেকে পরীক্ষাটি চালানো হয়। জাপান সাগরের পূর্বে ৫০০ কিলোমিটার দূরে ক্ষিপণাস্ত্রটি বিধ্বস্ত হয়।22d7b7ffe40c42168605cd11e7746757_18গত বছর আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘের কয়েক দফা নিষেধাজ্ঞা সত্ত্বেও নতুন করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো পিয়ংইয়ং। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘শক্তি প্রদর্শন’ বলে আখ্যা দিয়েছে দক্ষিণ কোরিয়া। এরইমধ্যে দেশটিতে নিরাপত্তা বিষয়ক জরুরি সভা ডাকা হয়েছে।

এদিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি শনাক্ত করতে পেরেছে তারা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এটি অবহিত করা হয়েছে। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হবার পর এটাই উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপনাস্ত্র পরীক্ষা।_94273814_trumpজাপান এক বিবৃতিতে বলেছে উত্তর কোরিয়ার এই পরীক্ষা সহ্যের বাইরে চলে যাচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক বিবৃতিতে যে কোন পরিস্থিতে জাপানের পাশে থাকার নিশ্চয়তা দিয়েছেন।

এর আগে গত মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ঘোষণা দিয়েছিলেন, তাদের দেশ পরমাণু বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কাছাকাছি পটর্যায়ে রয়েছে। তাদের ওই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রেও হামলা চালাতে সক্ষম।