ট্রাম্প ও তার প্রচারণা শিবির বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার চেষ্টা করেছেন!

ট্রাম্প ও তার প্রচারণা শিবির বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার চেষ্টা করেছেন!

শেয়ার করুন

donald-trump- ট্রাম্প
বিশ্বসংবাদ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের নির্বাচনে রুশ হস্তক্ষেপ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রচারণা শিবির ১১টি বিষয়ে বিচার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার চেষ্টা করেছেন বলে রবার্ট মুলারের তদন্ত প্রতিবেদনে জানানো হয়েছে। সেই সঙ্গে এ ধরনের কর্মকাণ্ডকে অপরাধ হিসেবে বিবেচনা করে একে বিচারের আওতায় নিয়ে আসতে কংগ্রেসের প্রতি পরামর্শ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনটি দুই ভাগে বিভক্ত। প্রথমভাগে রয়েছে নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ সংক্রান্ত আলোচনা। আর দ্বিতীয়ভাগে রয়েছে তদন্ত ও বিচার বাধাগ্রস্ত করতে ট্রাম্প ও তার প্রচারণা শিবিরের প্রচেষ্টা।

প্রতিবেদন অনুযায়ী বিচার বাধাগ্রস্ত করতে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে, তার মধ্যে রয়েছে, মুলারকে বরখাস্ত করতে ট্রাম্পের প্রচেষ্টা, সাবেক এফবিআই পরিচালক জেমস কোমিকে বরখাস্ত করা, মুলারের তদন্তের পর্যালোচনা ছিনিয়ে নেয়ার চেষ্টার অভিযোগ। সেই সঙ্গে মুলারকে বরখাস্ত করতে ট্রাম্প যে পদক্ষেপ নিয়েছিলেন তা অস্বীকার করতে হোয়াইট হাউসের কাউন্সিলর ডোনাল্ড ম্যাঘানের প্রতি ট্রাম্পের নির্দেশ এবং মাইকেল ফ্লিন, পল মানাফোর্ট এবং মাইকেল কোহেনসহ অপরাধে দোষী সাব্যস্ত সহযোগীদের প্রতি ট্রাম্পের আচরণ। তবে আইনি সীমাবদ্ধতার মধ্যে থেকে রুশ হস্তক্ষেপের সঙ্গে ট্রাম্পের প্রচারের সম্পর্ক ছিল কি না, বলা সম্ভব নয় বলে প্রতিবেদনে উল্লেখ করেন মুলার।