ট্রাম্পের পরমাণু অস্ত্র ব্যবহারের ক্ষমতা নিয়ে কংগ্রেসে আলোচনা

ট্রাম্পের পরমাণু অস্ত্র ব্যবহারের ক্ষমতা নিয়ে কংগ্রেসে আলোচনা

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের পরমাণু অস্ত্র ব্যবহারের একক ক্ষমতা কতটা নিরঙ্কুশ থাকা উচিত তা নিয়ে কংগ্রেসের একটি সিনেট কমিটিতে শুনানি হয়েছে । ৪০ বছর পর এরকম কোনো আলোচনায় অংশ নিলেন সিনেটররা।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ট্রাম্পের হুমকির প্রেক্ষিতেই এই শুনানি এরকমটাই মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের কোনও প্রেসিডেন্টের পারমাণবিক অস্ত্র ব্যবহারের যে নিজস্ব ক্ষমতা রয়েছে- তা বর্তমান প্রেসিডেন্টের ক্ষেত্রে কতটা নিরাপদ তা নিয়ে এসময় আলোচনা হয়।

কংগ্রেসের সিনেট আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির এই শুনানির শিরোনাম ছিলো, পারমাণবিক অস্ত্র ব্যবহার করার এখতিয়ার। আলোচনায় প্রেসিডেন্ট ট্রাম্প দায়িত্বজ্ঞানহীনের মতো যে কোনও সময়েই পারমাণবিক মারণাস্ত্রের ব্যবহার শুরু করে দিতে পারেন বলে উদ্বেগ প্রকাশ করা হয়। আবার কয়েকজন সিনেটর মনে করেন, কোনও আইনজ্ঞের হস্তক্ষেপ ছাড়াই প্রেসিডেন্টের এই ক্ষমতা প্রয়োগের অধিকার থাকা উচিৎ।

জরুরি ক্ষেত্রে সিদ্ধান্ত নেবার ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্টের একক ক্ষমতা থাকার ওপরও মত দেন কেউ কেউ। এতো কিছুর পর শুনানি শেষে পারমাণবিক অস্ত্রাগারগুলোর আধুনিকায়নে একমত হন সবাই।