জাতিগত নিধনের শিকার রোহিঙ্গাদের রক্ষায় বিশ্ব ব্যর্থ: গুতেরেস

জাতিগত নিধনের শিকার রোহিঙ্গাদের রক্ষায় বিশ্ব ব্যর্থ: গুতেরেস

শেয়ার করুন

জাতিসংঘ মহাসচিব Antonio Guterres অ্যান্টোনিও গুতেরেসবিশ্বসংবাদ ডেস্ক :

মিয়ানমারে জাতিগত নিধনের শিকার রোহিঙ্গাদের রক্ষায় আন্তজার্তিক সম্প্রদায় ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। বাংলাদেশের তার সাম্প্রতিক রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখার অভিজ্ঞতা নিয়ে, ওয়াশিংটন পোস্টে লেখা এক নিবন্ধে এই মন্তব্য করেন তিনি।

নিবন্ধে গুতেরেস লিখেছেন, মিয়ানমারে ছোট ছোট শিশুদের হত্যা করা হয়েছে তাদের বাবা-মায়ের সামনে। মেয়ে শিশু ও নারীদের দলবেঁধে ধর্ষণ করা হয়েছে; গ্রামের পর গ্রাম, জ্বালিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়েছে। ব্যাপক সহিংসতার মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের কাছ থেকে হাড় কাঁপানো যেসব ঘটনা তিনি শুনেছেন, তার জন্য প্রস্তুত ছিলেন না তিনি। বাংলাদেশের মানুষের মমত্ববোধ ও উদারতা দেখিয়ে দিয়েছে মানবতার সর্বোচ্চ রূপ।

কিন্তু এই সংকটের অবশ্যই বৈশ্বিক সমাধান করতে হবে। প্রাণ ভয়ে পালানো মানুষের আশ্রয় দেয়ার বিষয়ে বাংলাদেশ যাতে একা হয়ে না যায়, তার জন্য জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো শরণার্থী বিষয়ে একটি বৈশ্বিক চুক্তি চূড়ান্ত করার কাজ করছে। তবে দুর্যোগ এড়াতে আরও সম্পদ জরুরি ভিত্তিতে প্রয়োজন। সেই সঙ্গে শরণার্থী সংকটে বৈশ্বিকভাবে দায়িত্ব ভাগ করে নেওয়ার যে নীতি, তাকেও আরো গুরুত্ব দিতে হবে।

মহাসচিব লিখেছেন, তারা চান মিয়ানমারে যেনো রোহিঙ্গাদের নিরাপত্তা ও নাগরিকত্ব দেওয়া হয়। রোহিঙ্গা পরিস্থিতি অনির্দিষ্টকালের জন্য চলতে দেওয়া যাবে না। মিয়ানমারকে অবশ্যই পূর্ণ অধিকার এবং নিরাপদ জীবনের প্রতিশ্রুতিসহ শরণার্থীদের ফিরিয়ে নেয়ার উপযোগী পরিবেশ তৈরি করতে হবে। রাখাইন রাজ্যে সহিংসতার মুল কারণগুলো খুঁজে বের করতে হবে। আর সহায়তার জন্য রোহিঙ্গাদের জোরালো আবেদনকে বিশ্ববাসীর অবশ্যই সাড়া দিতে হবে।