ঘূর্ণিঝড় হার্ভের প্রভাবে বিপর্যস্ত টেক্সাস

ঘূর্ণিঝড় হার্ভের প্রভাবে বিপর্যস্ত টেক্সাস

শেয়ার করুন

0cec6a7e559d4f78848aaf53dbb3d61c_9বিশ্বসংবাদ ডেস্ক :

ঝড় হার্ভের প্রভাবে সৃষ্ট বন্যায় চরম বিপর্যয়ের মধ্যে দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাস। দেশটির চতুর্থ বৃহত্তম শহর হিউস্টনে জারি করা হয়েছে রাত্রিকালিন কারফিউ। হিউসটনে মেয়র সিলেভেস্টার র্টার্নার জানান : লুটপাট বন্ধ করতেই এই কারফিউ জারি।

বন্যার কবল থেকে  বাচতে বিভিন্ন আশ্রয়ে যাওয়া মানুষের বাড়িঘর ও জিনিসপত্র রক্ষায় এই পদক্ষেপ । শুক্রবার রাতে আঘাত হানা চার মাত্রার ঘূর্ণিঝড় হার্ভির আঘাতের পর ভারি বৃষ্টিপাতে টেক্সাসে এ নজিরবিহীন বন্যা দেখা দেয়। শহরের বড় অংশ চলে যায় পানির নীচে।
f37f944e83cb42b59ec69c22ba3f4f73_18
বন্যার কারণে এ পর্যন্ত সেখানে মারা গেছেন ১৫ জন।  ঝড়ের ক্ষয়ক্ষতি দেখতে মঙ্গলবার টেক্সাস সফরে যান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এই ঝড়কে মহা প্রলয় বলে উল্লেখ করেন। তিনি বলেন যে কোন বিপর্যয় ঠেকাতে প্রস্তুত টেক্সাস।

এদিকে গত শুক্রবার থেকে টেক্সাসে ১৩২ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই হারে বৃষ্টি হতে থাকলে বুধ ও বৃহস্পতিবার বন্যা পরিস্থিতির আরো অবনতি ঘটবে বলে আশঙ্কা করছে দেশটির জাতীয় আবহাওয়া বিভাগ।

এরই মধ্যে হাজারের ওপর ঘর এরই মধ্যে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। বেশিরভাগ স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে; হিউস্টনের মূল দুই বিমানবন্দরের রানওয়ে বন্যার পানিতে ডুবে আছে। বন্যার কারণে যুক্তরাষ্ট্রের তেল ও গ্যাসশিল্পের কেন্দ্রবিন্দু টেক্সাসের উপকূলের বড় বড় শোধনাগারগুলোর কার্যক্রম থমকে আছে।