গোয়েন্দা নজরদারি বাড়াতে নতুন সংস্থা গঠনের ঘোষণা সৌদির

গোয়েন্দা নজরদারি বাড়াতে নতুন সংস্থা গঠনের ঘোষণা সৌদির

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক

গোয়েন্দা কর্মকাণ্ডে ভুল এড়াতে নজরদারি বাড়ানোর জন্য নতুন সরকারি সংস্থা গঠনের ঘোষণা দিয়েছে সৌদি আরব। জামাল খাসোগি হত্যাকাণ্ডের পর বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিলো দেশটি।

নিরাপত্তা কার্যক্রম পরিচালনা করার জন্য জাতীয় নিরাপত্তা নীতি, আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং অনুমোদিত কার্যপদ্ধতির আলোকে তিন বাহিনীর গঠন অনুমোদন করেছে সৌদি যুবরাজের নেতৃত্বাধীন কমিটি। সৌদি সরকারের নিজস্ব বার্তা সংস্থা বৃহস্পতিবার এ খবর জানিয়েছে।

এর আগে সৌদি বাদশাহ সালমান তার পুত্র যুবরাজ মোহাম্মদ বিন সালমানের তদারকিতে প্রধান গোয়েন্দা সংস্থার পুনর্গঠনের নির্দেশ দেন।

অক্টোবরের ২ তারিখে ইস্তাম্বুলে সৌদি দুতাবাসের ভেতরে এক অভিযানে জামাল খাসোগি নিহত হন। প্রথম দিকে সৌদি সরকার তাদের সম্পৃক্ততার কথা অস্বীকার করে। পরে সরকারের পক্ষ থেকে জানানো হয়  জানিয়েছে অভিযানের নেতৃত্ব দেন গোয়েন্দা বিভাগের উপপ্রধান আহমেদ আল আসিরি ও সৌদি আরবের রাজকীয় আদালতের উপদেষ্টা সৌদ আল কাহতানি। পরে তাদের দু’জনকেই বরখাস্ত করা হয়। জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় যুবরাজ সালমানের বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে যদিও তার সম্পৃক্ততার কথা বরাবরই অস্বীকার করে আসছে সৌদি সরকার।