গাড়ি চালানোর অনুমতি পেতে যাচ্ছে সৌদি নারীরা

গাড়ি চালানোর অনুমতি পেতে যাচ্ছে সৌদি নারীরা

শেয়ার করুন

saudi-drive-master768বিশ্বসংবাদ ডেস্ক :

সৌদি আরবের ইতিহাসে এই প্রথমবারের মতো নারীরা গাড়ি চালানোর অনুমতি পেতে যাচ্ছে। সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, সৌদি নারীদের গাড়ি চালানোতে এই প্রথমবারের মতো  ডিক্রি জারি করেন দেশটির বাদশাহ সালমান। সৌদি প্রেস এজেন্সির খবর অনুযায়ী, রাজকীয় এই ডিক্রি মোতাবেক নারী ও পুরুষ উভয়ের জন্যই গাড়ির ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা হবে।

সৌদি সরকারের মন্ত্রীরা আগামী ৩০ দিনের মধ্যে রিপোর্ট তৈরী করবেন। যা ২০১৮ সালের জুন মাস থেকে কার্যকর হবে। দেশটির শীর্ষ ধর্মীয় নেতাদের কাউন্সিল এই পদক্ষেপকে সমর্থন দিয়েছে।

সৌদি সরকারের নতুন এই উদ্যোগকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের একমাত্র দেশ সৌদি আরব যেখানে মেয়েদের গাড়ি চালানোর অনুমতি নেই। এমনকি দেশটিতে গাড়ি চালানোর অভিযোগে অনেক নারীকে কারাগারেও যেতে হয়েছে। ফলে দীর্ঘদিন ধরেই দেশটির মানবাধিকার সংগঠনগুলো চরম রক্ষণশীল সমাজে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়ার দাবি জানিয়ে আসছিলো।

গত এক সপ্তাহ আগে দেশটির একজন ধর্মীয় নেতা ‘নারীদের মধ্যে গাড়ি চালানোর মতো বুদ্ধি নেই’ বলে মন্তব্য করলে আবারও অসন্তোষ ছড়িয়ে পড়ে।