খাসোগি হত্যা: সৌদির ব্যাখ্যায় সন্তুষ্ট নয় ইইউ-ট্রাম্প

খাসোগি হত্যা: সৌদির ব্যাখ্যায় সন্তুষ্ট নয় ইইউ-ট্রাম্প

শেয়ার করুন

খাশোগিবিশ্বসংবাদ ডেস্ক :

সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সৌদি আরবের ব্যাখ্যায় সন্তুষ্ট নন তিনি।

শুক্রবার রাতে স্বীকারোক্তি দিয়ে সৌদি আরব জানায়, ইস্তাম্বুলে কনস্যুলেটের ভেতরে জিজ্ঞাসাবাদের সময় হাতাহাতির একপর্যায়ে নিহত হন খাসোগি। কিন্তু এই ব্যাখ্যায় সংশয় প্রকাশ করেন ট্রাম্প। তবে এটা একটা উল্লেখযোগ্য পদক্ষেপ বলে মনে করেন তিনি।

সৌদি আরবের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার সম্ভাবনার কথা বললেও, অস্ত্রচুক্তির বিষয়ে অনড় অবস্থানই প্রকাশ পেয়েছে মার্কিন প্রেসিডেন্টের কথায়। জানান, নিষেধাজ্ঞা একটা উপায় হতে পারে। তবে কয়েক বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তি বাতিল করা হলে, যতোটা তাদের ক্ষতি হবে তার চেয়ে বেশি ক্ষতি হবে যুক্তরাষ্ট্রের।

খাসোগির হত্যাকাণ্ডের পেছনের হোতা হিসেবে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দিকেই নজর বিশ্বের। তবে ট্রাম্পের মতে, হত্যাকাণ্ডের ব্যাপারে তার সংশ্লিষ্টতা নাও থাকতে পারে।

এদিকে, সৌদি ব্যাখ্যায় সন্তুষ্ট নন ইউরোপিয় নেতারা। ইউরোপিয় ইউনিয়ন দাবি তুলেছে, ঘটনার যথাযথ ও পূর্ণাঙ্গ তদন্তের। সৌদির ব্যাখ্যাকে অপর্যাপ্ত আখ্যা দিয়ে জার্মানি প্রশ্ন তুলেছে, এমন দেশের কাছে অস্ত্র বিক্রি যথাযথ কিনা। ফ্রান্স, কানাডা আর অস্ট্রেলিয়ার পক্ষ থেকেও সৌদি ব্যাখ্যা প্রত্যাখ্যান করে ঘটনার যথাযথ তদন্তের আহ্বান জানানো হয়েছে।