খাসোগি ইস্যুতে যেকোনো চাপ মোকাবেলা করবে সৌদি

খাসোগি ইস্যুতে যেকোনো চাপ মোকাবেলা করবে সৌদি

শেয়ার করুন

_103709654_mediaitem103709652বিশ্বসংবাদ ডেস্ক

সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজের ঘটনাকে ইস্যু করে কোনো দেশ সৌদি আরবের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করলে, রিয়াদও পাল্টা ব্যবস্থা নেবে। রোববার এক কর্মকর্তার বরাত দিয়ে সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থাকে ওই কমকর্তা বলেছেন, বিশ্ব অর্থনীতিতে সৌদি অর্থনীতির গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ভূমিকা রয়েছে। তাদের দেশের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা কিংবা রাজনৈতিক চাপ সৃষ্টির যে কোনো হুমকি ও অবমাননাকর প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করছে রিয়াদ।

গত ২ অক্টোবর জামাল খাসোগি ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে প্রবেশ করেন এবং তারপর থেকেই তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। তুরস্কের দাবি, খাসোগিকে দূতাবাসের ভিতরে সৌদি এজেন্টরা হত্যা করেছে। তবে তুরস্কের দাবিকে ‘মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগবলে উড়িয়ে দিয়েছে সৌদি আরব । তবে এ বিষয়টিকে কেন্দ্র করে এরই মধ্যে মিত্রদেশগুলোর চাপের মুখে পড়েছে সৌদি।

শনিবার ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন, খাসোগি খুন হয়ে থাকলে এবং এর পেছনে রিয়াদের হাত থাকলে সৌদি আরবকে কঠোর শাস্তি দেওয়া হবে। এছাড়া খাসোগির ইস্যুতে সৌদি আরব আয়োজিত একটি আন্তর্জাতিক সম্মেলন বয়কটের বিষয়টি বিবেচনা করে দেখছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।