কিম-ট্রাম্প বৈঠক: সারা বিশ্বের দৃষ্টি সিঙ্গাপুরে

কিম-ট্রাম্প বৈঠক: সারা বিশ্বের দৃষ্টি সিঙ্গাপুরে

শেয়ার করুন

_101898223_c0f58978-7303-4a34-b721-477cfa02bb61বিশ্বসংবাদ ডেস্ক :

আর মাত্র একদিন পর সিঙ্গাপুরে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে বহুল আলোচিত ও কাঙ্ক্ষিত ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে মিলিত হবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। সারা বিশ্বের দৃষ্টি এখন সিঙ্গাপুরে।

ট্রাম্প ও কিমের এই বৈঠককে সামনে রেখে ওয়াশিংটনের দৃষ্টি পিয়ংইয়ংয়ের সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণের দিকে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের বন্ধু দেশ দক্ষিণ কোরিয়া চাচ্ছে কয়েক দশক ধরে চলা কোরীয় যুদ্ধের আনুষ্ঠানিক এবং আশু পরিসমাপ্তি। এ লক্ষ্যে যতভাবে সম্ভব কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে সিউল।
kim trump
সিঙ্গাপুরে মঙ্গলবারের শীর্ষ বৈঠককে সামনে রেখে ট্রাম্প বলছেন, দুই কোরিয়ার এ যুদ্ধাবস্থার অবসানে কিমের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছতে পারবেন তিনি। সেক্ষেত্রে এই বৈঠকে ট্রাম্পের দৃষ্টি থাকবে খুব দ্রুতই একটা শান্তি চুক্তি স্বাক্ষরের দিকে। সেটা সম্ভব হতে পারে যদি দুই পক্ষই বড় ধরনের ছাড় দিতে সম্মত হন।

বিশ্লেষকরা বলছেন, ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের দৃষ্টি যখন শান্তি চুক্তির দিকে কিম তখন ভাবছেন আরেকটা গুরুত্বপূর্ণ চুক্তির কথা। সেটা হচ্ছে, কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্রের যত সেনা মোতায়েন আছে, তার সবগুলো সরিয়ে নেয়ার চুক্তি, যার মধ্যদিয়ে উত্তর কোরিয়ার নেতৃত্বে দুই কোরিয়ার পুনঃএকত্রীকরণ সম্ভব হবে।